Image default
আন্তর্জাতিক

ইরানে হামলার মহড়া চালালো ইসরাইল ও যুক্তরাষ্ট্র

এবার যৌথ সামরিক মহড়া করেছে ইসরাইল ও যুক্তরাষ্ট্র। উদ্দেশ্য, ইরানকে মোকাবেলা করা। মহড়ার অংশ হিসেবে, ইরানের বিভিন্ন টার্গেটে হামলার আগাম প্রস্তুতি নিচ্ছে দেশ দুটি। কয়েকদিন পূর্বেই পশ্চিম জেরুজালেম যুক্তরাষ্ট্রকে ইরানে হামলার পরিকল্পনা এগিয়ে নিতে চাপ দিয়েছিল। এরপরই এই যৌথ মহড়া শুরু হলো।

বুধবার এই মহড়ার বিস্তারিত প্রকাশ করেছে ইসরাইলের প্রতিরক্ষা বাহিনী আইডিএফ। এতে তারা জানিয়েছে, বেশ কিছু আঞ্চলিক হুমকির কথা মাথায় রেখে এই মহড়া চালানো হবে। বিবৃতিতে তারা ইরানের নাম সরাসরি উল্লেখ করেছে। বলা হয়েছে, ইরানসহ মধ্যপ্রাচ্যের বিভিন্ন হুমকি নিয়ে যুক্তরাষ্ট্র ও ইসরাইলের উদ্বেগের প্রেক্ষিতে এই মহড়ার আয়োজন করা হয়েছে। এখানে কৌশলগতভাবে এসব হুমকি মোকাবেলার সক্ষমতা বৃদ্ধিতে প্রশিক্ষণ নেবে ইসরাইল ও যুক্তরাষ্ট্রের সামরিক বাহিনী।

আরটির খবরে বলা হয়, মহড়ায় ইসরাইলের চারটি এফ-৩৫ যুদ্ধবিমান এবং চারটি মার্কিন এফ-৩৫এস যুদ্ধবিমান অংশ নেয়। ইরানের সঙ্গে একটি দূরপাল্লার যুদ্ধের সিনারিও মাথায় নিয়ে তারা মহড়া চালায়।

 

মহড়ার অংশ হিসেবে মার্কিন কেসি-১৩৫ ট্যাংকার এয়ারক্রাফট দিয়ে ইসরাইলি এফ-১৬এস যুদ্ধবিমানকে আকাশে বসেই তেল সরবরাহ করা হয়।
এর আগে গত মাসে ওয়াশিংটন সফর করেন ইসরাইলের সেনা প্রধান আভিভ কোচাভি। তিনি যুক্তরাষ্ট্রকে ইরানের সামরিক বাহিনীর বিরুদ্ধে যুদ্ধের কৌশলগত পরিকল্পনা শুরুর জন্য চাপ দেন। ওই সফরে উভয় পক্ষ প্রতিশ্রুতি গ্রহণ করে যে, তারা কখনও ইরানকে পারমাণবিক সক্ষমতা অর্জন করতে দেবে না।

Related posts

কাশ্মীর নিয়ে গোপন বৈঠকে ভারত-পাকিস্তানের

News Desk

রাশিয়াকে সমর্থন উ.কোরিয়ার

News Desk

ডেলটার চেয়ে অমিক্রনে মৃত্যু বেশি যুক্তরাষ্ট্রে

News Desk

Leave a Comment