free hit counter
আন্তর্জাতিক

সার্বভৌমত্বের সঙ্গে কোনও আপোস নয়: তাইওয়ান

চীনের প্রেসিডেন্ট শি জিনপিংয়ের বক্তব্যের তাৎক্ষণিক প্রতিক্রিয়া জানিয়েছে তাইওয়ানের প্রেসিডেন্টের কার্যালয়। তাইওয়ান কখনও সার্বভৌমত্ব, গণতন্ত্র এবং স্বাধীনতার মূল্যবোধের সঙ্গে আপোস করবে না বলে সাফ জানিয়েছে দিয়েছ তাইপে।

রবিবার চীনের ঐতিহাসিক কমিউনিস্ট পার্টির (সিসিপি) ২০তম কংগ্রেসের বক্তব্যে চীনের প্রেসিডেন্ট শি জিন পিং হুঁশিয়ারি দিয়ে বলেন, তাইওয়ান ইস্যুতে শক্তির ব্যবহার ত্যাগ করবে না, প্রয়োজনীয় ব্যবস্থা নিতে পারে বেইজিং। তাইওয়ানকে একীভূত করতে প্রয়োজনে বলপ্রয়োগের কথা বলেন তিনি।

এরপরই তাইওয়ানের প্রেসিডেন্টের কার্যালয়ের মুখপাত্র চ্যাং তুন-হ্যান বলেন, তাইওয়ানের জাতীয় নিরাপত্তা টিম পরিস্থিতি গভীরভাবে পর্যবেক্ষণ করছে। তাইওয়ানের মূলনীতিতে স্পষ্টভাবে উল্লেখ করা আছে যে এক দেশ দুই ব্যবস্থা নীতি দৃঢ়ভাবে প্রত্যাখ্যান করি। গত সপ্তাহে তাইওয়ানের প্রেসিডেন্ট সাই ইং ওয়েনের এক বক্তব্য তুলে ধরে তিনি আরও বলেন, তাইওয়ান প্রণালীতে শান্তি ও স্থিতিশীলতা বজায় রাখতে পারস্পারিকভাবে গ্রহণযোগ্য উপায় খুঁজতে বেইজিংয়ের সঙ্গে কাজ করতে ইচ্ছে পোষণ করেন।

তাইওয়ান ভূখণ্ডকে সব সময় নিজেদের বলে দাবি করে আসছে চীনের ক্ষমতাসীন কমিউনিস্ট পার্টি। যদিও তাইওয়ান সব সময় চীনের নিয়ন্ত্রণের বাইরে। দ্বীপটির সরকার নিজেদের স্বায়ত্বশাসিত ভূখণ্ড বলে দাবি করে আসছে।

Bednet steunen 2023