free hit counter
আন্তর্জাতিক

রুশ নৌবহরে ইউক্রেনের ড্রোন হামলা

ফাইল ছবি

কৃষ্ণসাগরের ক্রিমিয়া উপকূলে রুশ নৌবহরে ড্রোন হামলা চালিয়েছে ইউক্রেন। এ হামলায় নয়টি ড্রোন ব্যবহার করা হয়েছে বলে অভিযোগ করেছে রাশিয়া।

শনিবার (২৯ অক্টোবর) সকালে ক্রিমিয়ার সেভাস্তোপোল বন্দরে এ হামলা চালানো হয়। এতে কৃষ্ণসাগর নৌবহরের একটি জাহাজ ক্ষতিগ্রস্ত হয়েছে। রাশিয়া অভিযোগ করেছে, যুক্তরাজ্য এ হামলায় ইউক্রেনকে সাহায্য করেছে। খবর এএফপির।

রাশিয়া ২০১৪ সালে ক্রিমিয়া দখল করেছিল। তবে ইউক্রেনে রুশ সামরিক অভিযান শুরুর পর এ অঞ্চলকে লক্ষ্য করে বেশ কয়েকবার হামলা চালিয়েছে ইউক্রেন। রুশ-ইউক্রেন যুদ্ধে অঞ্চলটি গুরুত্বপূর্ণ হয়ে উঠেছে। কারণ, ইউক্রেনে অভিযান চালানোর ক্ষেত্রে সরঞ্জাম রাখার জন্য ক্রিমিয়ার ভূমি ব্যবহার করছে রুশ বাহিনী।

ড্রোন হামলার পর মস্কো বলেছে, ব্রিটিশ বিশেষজ্ঞরা এ হামলায় জড়িত। তারা ইউক্রেনের দক্ষিণাঞ্চলে ওচাকিভ শহরে অবস্থান করে ইউক্রেন বাহিনীকে এ হামলা চালাতে প্রশিক্ষণ দিয়েছেন। তবে মস্কো এর সপক্ষে কোনো প্রমাণ উপস্থাপন করেনি। এ ছাড়া হামলার বিষয়ে ইউক্রেনের পক্ষ থেকে কিছু বলা হয়নি।

তবে এ হামলার সঙ্গে যুক্ত থাকার বিষয়টি অস্বীকার করেছে ব্রিটিশ সরকার। ব্রিটিশ প্রতিরক্ষা মন্ত্রণালয়ের পক্ষ থেকে বলা হয়েছে, মস্কোর এ দাবি মিথ্যা।

এনজে

Source link

Bednet steunen 2023