free hit counter
আন্তর্জাতিক

ভারতে শিশুদের মধ্যে ছড়াচ্ছে ‘টমেটো ফ্লু’

প্রতীকী ছবি

করোনা, মাঙ্কিপক্সের পাশাপাশি ভারতে এবার ছড়াচ্ছে ‘টমেটো ফ্লু’। এটি সাধারণত হাত-পায়ের পাতা ও মুখে হয়ে থাকে। মার্কিন গবেষণা সংস্থা ল্যানসেট রেসপিরেটরি জার্নালের এক প্রতিবেদনে বলা হয়েছে, গত ৬ মে এক শিশুর শরীরে প্রথম এই টমেটো জ্বরের উপসর্গ দেখা দেয়। এরপর এই রোগে আক্রান্ত হয়েছেন অন্তত ৮২ জন।

মার্কিন সংস্থাটির প্রতিবেদনে উল্লেখ আছে, করোনার চতুর্থ ঢেউ কীভাবে মোকাবিলা করা যাবে তা নিয়ে ভারত তথা গোটা বিশ্বেই উদ্বেগের মধ্যে এবার সামনে আসছে আরেকটি মহামারি। অর্থাৎ ‘টমেটো জ্বর’ বা ‘টমেটো ফ্লু’। খবর হিন্দুস্তান টাইমসের।

ভারতের কেরালা প্রদেশ ছাড়া তামিলনাড়ু ও কর্ণাটকেও ছড়িয়েছে এই রোগের সংক্রমণ।

‘টমেটো জ্বর’ কী

প্রকৃতপক্ষে এটি সংক্রামক ব্যাধি। এই রোগে আক্রান্ত কিংবা সংক্রমিত হলে ত্বকে লাল রঙের ফুঁসকুড়ির মতো বের হয়। চামড়া চুলকায় এবং পানিশূন্যতা দেখা দেয়।

বিশেষজ্ঞরা বলছেন, এর সঙ্গে টমেটোর কোনো সম্পর্ক নেই। অর্থাৎ টমেটো খেলে এই রোগ হয়- এ কথা বলা ঠিক হবে না। ত্বকে লাল রঙের ফুঁসকুড়ি দেখা দেয়ার কারণে একে ‘টমেটো জ্বর’ কিংবা ‘টমেটো ফ্লু’ হিসেবে অভিহিত করা হয়। পাঁচ বছরের কম বয়সের শিশুদের এই রোগে আক্রান্ত কিংবা সংক্রমিত হওয়ার আশঙ্কা থাকে।

উপসর্গ: ‘টমেটো জ্বর’ কিংবা ‘টমেটো ফ্লু’ সাধারণত শিশুদের হয়ে থাকে। এই রোগে আক্রান্ত হলে বেশ কয়েকটি উপসর্গ দেখা দেয়। এর মধ্যে অন্যতম-

১. প্রচণ্ড জ্বর।
২. শরীরে ব্যথা।
৩. অবসাদগ্রস্ততা।
৪. পানিশূন্যতা।

নিরাময়ের উপায়: চিকিৎসকের একান্ত পরামর্শ প্রয়োজন। সেই সঙ্গে আক্রান্ত কিংবা সংক্রমিত শিশু যেন ত্বকের ফুঁসকুড়িগুলো ফাটিয়ে না ফেলে তা খেয়াল করতে হবে।

ডি- এইচএ

Source link