free hit counter
ধারণার চেয়ে চেয়ে তিনগুন বেশি দামে বিক্রি হলো আইনস্টাইনের চিঠি
আন্তর্জাতিক

ধারণার চেয়ে তিনগুন বেশি দামে বিক্রি হলো আইনস্টাইনের চিঠি

জার্মান পদার্থবিদ আলবার্ট আইনস্টাইনের নিজ হাতে লেখা একটি চিঠি নিলামে বিক্রি হয়েছে যেখানে তার বিখ্যাত সমীকরণ E=mc² রয়েছে। চিঠিটির দাম উঠেছে ১২ মিলিয়ন ডলার (বাংলাদেশি মুদ্রায় ১০ কোটি ১৮ লাখেরও বেশি)। চিঠিটির দাম যতটা পাওয়া যাবে বলে ধারণা করা হচ্ছিল তার চেয়ে তিনগুন বেশি দাম উঠেছে।

বিশেষজ্ঞরা বলছেন, সমীকরণটি আইনস্টাইন নিজ হাতে লিখেছেন এমন উদাহরণ পাওয়া যায় আর মাত্র তিনটি। ১৯০৫ সালে একটি বৈজ্ঞানিক জার্নালে আইনস্টাইনের এই সমীকরণটি প্রথম প্রকাশিত হয়। এই সমীকরণটি শক্তি ও ভরের পারষ্পরিক পরিবর্তনশীলতা ব্যাখ্যা করে। সমীকরণের প্রমাণ করা হয়েছে, শক্তি হলো ভর ও আলোর বেগের বর্গের গুণফলের সমান। এটি আধুনিক পদার্থবিদ্যার একটি মৌলিক ধারণা।

যুক্তরাষ্ট্রের বস্টনভিত্তিক আরআর অকশন কোম্পানি এই নিলামের দায়িত্বে ছিল। তারা জানিয়েছে, সমীকরণটি ব্যক্তিগত সংগ্রহের একমাত্র উদাহরণ এবং সম্প্রতি এটি জনসম্মুখে আসে।

আরআর অকশন তাদের বিবৃতিতে বলেছে, ‘হলোগ্রাফিক ও পদার্থবিদ্যা, দুই দৃষ্টিকোণ থেকেই এটি একটি গুরুত্বপূর্ণ চিঠি।’ এটিকে ‘এ যাবতকালের সবচেয়ে পরিচিত সমীকরণ’ হিসেবে উল্লেখ করেছে তারা।

এক পৃষ্ঠায় লেখা এই চিঠিটির তারিখ ২৬ অক্টোবর ১৯৪৬। পোলিশ-আমেরিকান পদার্থবিদ লুডউইক সিলবারস্টাইনের ঠিকানায় চিঠিটি পাঠানো হয়েছিল। আইনস্টাইনের তত্ত্বকে চ্যালেঞ্জ করেছিলেন সিলবারস্টাইন।

চিঠিটি সিলবারস্টাইনের ব্যক্তিগত সংগ্রহে ছিল। তার উত্তরাধীকাররা এটি বিক্রি করেন। চিঠিটির ক্রেতার নাম প্রকাশ করা হয়নি। তাকে বেনামী নথি সংগ্রহকারী হিসাবে উল্লেখ করা হয়েছে।

Related posts

যুক্তরাজ্যে আশ্রয় চাইলেন যুক্তরাষ্ট্রের ‘নির্যাতিত’ সাংবাদিক

News Desk

যুক্তরাষ্ট্রের এফ-৩৫ যুদ্ধবিমান নির্মাণে তুরস্ককে না রাখার ঘোষণা

News Desk

মডার্নার আরও ৩৫ লাখ ডোজ টিকা আসছে সোমবার

News Desk