free hit counter
আন্তর্জাতিক

করোনা-মাঙ্কিপক্সের পর এবার বিশ্বে ‘ল্যাঙ্গিয়া’ আতঙ্ক

প্রতীকী ছবি

বিশ্বজুড়ে করোনাভাইরাসের দাপট এখনও কমেনি। তারই মধ্যে আতঙ্ক ছড়াচ্ছে মাঙ্কিপক্সের সংক্রমণ। এবার তার দোসর হিসেবে মাথাচাড়া দিলো আরও এক নতুন ভাইরাস। যা সর্বপ্রথম থাবা বসিয়েছে চীনে। এই ল্যাঙ্গিয়া হেনিপাভাইরাসে এরই মধ্যে আক্রান্ত হয়েছেন অন্তত ৩৫ জন।

চীনের হেনান ও শানডং প্রদেশের বাসিন্দাদের শরীরে থাবা বসিয়েছে এই ভাইরাস। গবেষকরা জানিয়েছেন, পশুদেহ থেকে মানুষের মধ্যে ভাইরাসটি সংক্রমিত হয়। তাইওয়ান সেন্টার ফর ডিজিস কন্ট্রোল (সিডিসি) জানিয়েছে, চীনের দুই প্রদেশে মোট ৩৫ জন ল্যাঙ্গিয়া হেনিপাভাইরাসে আক্রান্তের খোঁজ পাওয়া গেছে। যাদের মধ্যে ২৬ জনই শুধুমাত্র ল্যাঙ্গিয়ায় সংক্রমিত। অর্থাৎ তাদের শরীরে এই ভাইরাসের উপসর্গও লক্ষ্য করা গেছে। খবর সংবাদ প্রতিদিনের।

বিশেষজ্ঞরা জানাচ্ছেন, নিপাহ ভাইরাসের মতোই এই হেনিপাভাইরাস বাঁদুরের থেকে মানুষের মধ্যে ছড়িয়ে পড়ে। এশিয়া ও অস্ট্রেলিয়ায় এর প্রভাব বেশি পড়তে পারে। বিশ্ব স্বাস্থ্য সংস্থার মতে, খাবার, পানীয় জল কিংবা পরিবেশের মাধ্যমে অন্য প্রাণীদেহ থেকে মানুষের দেহে ছড়াতে পারে এই হেনিপাভাইরাস। এর উপসর্গ কী? গবেষকরা জানান, এই সংক্রমণের ক্ষেত্রে রোগীর শরীরে জ্বর, ক্লান্তি, সর্দি-কাশি, ক্ষুধামন্দা, পেশীতে ব্যথা ও বমি বমি ভাব দেখা দিতে পারে। আরও একটি উদ্বেগজনক বিষয়, এখন পর্যন্ত এই ভাইরাসের কোনো টিকা তৈরি হয়নি। নেই নির্দিষ্ট চিকিৎসা পদ্ধতিও। শারীরিক সমস্যা দূর করতে স্বাভাবিক যে চিকিৎসা করা হয়, আপাতত সেভাবেই রোগীদের চিকিৎসা করা হচ্ছে।

ডি- এইচএ

Source link