free hit counter
উদ্বোধনের পরদিন ইরানের পারমাণবিক প্রকল্পে ‘নাশকতা’
আন্তর্জাতিক

উদ্বোধনের পরদিন ইরানের পারমাণবিক প্রকল্পে ‘নাশকতা’

ইউরেনিয়াম সমৃদ্ধকরণের নতুন যন্ত্র উদ্বোধনের একদিন পরই ইরানের ইসফাহানে একটি পারমাণবিক প্রকল্প ‘নাশকতার’ শিকার হয়েছে। দেশটির কর্মকর্তারা এ অভিযোগ তুলেছেন।

বিবিসি এক প্রতিবেদনে জানায়, দেশটির আনবিক শক্তি সংস্থা (এইওআই)-এর প্রধান আলী আকবর সালেহি একে ‘সন্ত্রাসী কার্যক্রম’ বলে উল্লেখ করলেও কারা দায়ী তা জানাননি। ইরানের জাতীয় টেলিভিশন জানায়, ভূগর্ভস্থ নাটানজ পারমাণবিক স্থাপনায় উন্নত গ্রেডের ইউরেনিয়াম সমৃদ্ধকরণের সময় ‘সেন্ট্রিফিউজ বিতরণ গ্রিডে’ বিদ্যুৎ চলে যায়। বেশ কয়েকটি ইসরায়েলি সংবাদমাধ্যম জানায়, রবিবারের এ ঘটনায় ইসরায়েলের হাত থাকতে পারে। কারণ এর আগেও প্রকল্পটির বিরুদ্ধে সাইবার হামলা চালিয়েছিল দেশটি। তবে এ বিষয়ে সরাসরি কোনো মন্তব্য করেনি ইসরায়েলি কর্তৃপক্ষ। তারা সাম্প্রতিক সময়ে বারবার ইরানের পরমাণু কর্মসূচি নিয়ে সতর্কতা জানিয়ে আসছিল। এ ছাড়া ইরানের শীর্ষস্থানীয় পরমাণু বিজ্ঞানী মোহসেন ফখরিযাদেকে হত্যার জন্য ইসরায়েলকে দায়ী করে দেশটির।

ইরানের পারমাণবিক কর্মসূচি নিয়ে ২০১৫ সালে সম্পাদিত এক চুক্তি ২০১৮ সালে বাতিল করে ডোনাল্ড ট্রাম্প প্রশাসন। জো বাইডেন যখন পুরোনো চুক্তিতে ফেরার জন্য তৎপর তখনই ‘নাশকতা’র অভিযোগ এলো। শনিবার ইরানের প্রেসিডেন্ট হাসান রুহানি নতুন এ সেন্ট্রিফিউজ উদ্বোধন করেন। যা সরাসরি রাষ্ট্রীয় টেলিভিশনে প্রকাশ করা হয়। পরমাণু সমৃদ্ধকরণ আরও উন্নত করতে এ যন্ত্রটি বসানো হয়েছে। যা রিয়েক্টর ফুয়েল ও পরমাণু অস্ত্র তৈরিতে ব্যবহৃত হয়।

রবিবারের ঘটনা প্রসঙ্গে আণবিক সংস্থার প্রধান আলী আকবর সালেহি বলেন, ইসলামী ইরান প্রজাতন্ত্র এই অস্বাভাবিক ঘটনার নিন্দা জানানো সঙ্গে সঙ্গে পারমাণবিক সন্ত্রাসবাদের বিরুদ্ধে আন্তর্জাতিক সংগঠন ও আন্তর্জাতিক নজরদারি সংস্থা আইএইএ’’র বোঝাপড়ার ওপর গুরুত্ব আরোপ করছে। আণবিক সংস্থার মুখপাত্র বেহরুজ কামালভান্ডি জানান, এ ঘটনায় কোনো হতাহত বা পরমাণু চুল্লির কোনো ক্ষতি হয়নি। তেহরান থেকে প্রায় আড়াইশো কিলোমিটার দক্ষিণে নাটানজ এবং এখানেই ইরানের সবচেয়ে বড় ইউরেনিয়াম সমৃদ্ধকরণ সাইট। ২০১৫ সালের পরমাণু চুক্তিতে দেখা গেছে ইরান সম্মত হয়েছিল যে কম মাত্রার ইউরেনিয়াম উৎপাদন করবে যা পরমাণুভিত্তিক বিদ্যুৎ কেন্দ্রের জন্য তেল উৎপাদন করবে।

তবে ডোনাল্ড ট্রাম্প ওই চুক্তি থেকে সরে দাঁড়ানোর পর গত বছর ইরান এই চুক্তি থেকে সরে আসে। এরপর ইরান নাটানজে অ্যাডভান্সড সেন্ট্রিফিউজ দ্বিগুণ করা হয়েছে বলে জানায়।

Related posts

ইরান সফরে গেলেন পাকিস্তানের পররাষ্ট্রমন্ত্রী

News Desk

ইরানের প্রতি সৌদি যুবরাজের নরম সুর

News Desk

৬০ মাত্রায় ইউরেনিয়াম সমৃদ্ধি শুরু ইরানের

News Desk