free hit counter
আন্তর্জাতিক

আলবেনিয়ায় সরকারবিরোধী বিক্ষোভ

ছবি: সংগৃহীত

দক্ষিণ-পূর্ব ইউরোপের বলকান উপদ্বীপের উত্তর-পশ্চিম প্রান্তে অবস্থিত আলবেনিয়ায় জীবনযাত্রার ব্যয় বৃদ্ধি ও দুর্নীতির বিরুদ্ধে ব্যাপক বিক্ষোভ করেছে দেশটির জনগণ। রাজধানী তিরানায় প্রধানমন্ত্রীর কার্যালয়ের সামনে তারা এ বিক্ষোভ শুরু করে। এ সময় পুলিশের সঙ্গে ধস্তাধস্তির ঘটনাও ঘটে।

রবিবার (১৩ নভেম্বর) কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল-জাজিরার প্রতিবেদনে বলা হয়, টানা তিন ঘণ্টা বিক্ষোভের পর পুলিশের ব্যারিকেড ভেঙে ফেলেন তারা। এক পর্যায়ে প্রধানমন্ত্রী এডি রামার অফিসের প্রধান গেটে লাল ও কালো পেইন্ট স্প্রে করেন বিক্ষোভকারীরা। এ সময় অনেক বিক্ষোভকারী মোমবাতি জ্বালিয়ে পুলিশ হেফাজতে মৃত্যু হওয়া দুইজনকে স্বরণ করেন।

প্রতিবেদনে আরও বলা হয়, চলতি বছর আলবেনিয়ায় পণ্যের দাম বেড়েছে আট শতাংশ। মূলত রাশিয়া-ইউক্রেন যুদ্ধের পর দেশটিতে খাদ্য ও জ্বালানির দাম বেড়েছে বেশি। এছাড়া হাজার হাজার আলবেনীয় তরুণ প্রতি বছর উন্নত জীবনের সন্ধানে দেশ ছেড়ে চলে যায়। এজন্য বিরোধী সমর্থকরা রামকে দায়ী করেছেন।

তবে দেশটির প্রধানমন্ত্রী রাম দাবি, তার সরকার মূল্যস্ফীতি ইউরোপের তুলনায় কম রাখতে সক্ষম হয়েছে। কারণ ইউরোপের কোনো কোনো জায়গায় মূল্যস্ফীতি দুই অঙ্কের ঘর স্পর্শ করেছে। তাছাড়া তার সরকার বিদ্যুৎ ও জ্বালানিতে ভর্তুকিও দিচ্ছে বলেও জানান তিনি।

Source link

Bednet steunen 2023