free hit counter
আন্তর্জাতিক

আধাঘণ্টায় ‍ইউরোপকে ধ্বংস করতে পারে রাশিয়া

মার্কিন ধনাঢ্য ব্যক্তি ইলন মাস্ক, রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন ও ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি

ক্ষেপণাস্ত্রের মাধ্যমে পারমাণবিক হামলা চালিয়ে আধাঘণ্টার মধ্যেই যুক্তরাষ্ট্র ও ইউরোপকে ধ্বংস করে দিতে পারে রাশিয়া। এমনই দাবি করেছেন বিশ্বের শীর্ষ ধনী ব্যক্তি ও মার্কিন বৈদ্যুতিক গাড়িনির্মাতা প্রতিষ্ঠান টেসলার প্রধান নির্বাহী (সিইও) ইলন মাস্ক।

সামাজিক যোগাযোগ মাধ্যম টুইটারে ইলন মাস্ক উল্লেখ করেছেন, ‘রাশিয়া আধাঘণ্টারও কম সময়ে পারমাণবিক ক্ষেপণাস্ত্র দিয়ে যুক্তরাষ্ট্র ও ইউরোপকে সম্পূর্ণ ধ্বংস করে দেয়ার ক্ষমতা রাখে। ঠিক একইভাবে এই সক্ষমতা যুক্তরাষ্ট্র ও ইউরোপেরও আছে। অবাক করার মতো বিষয় হচ্ছে, বেশিরভাগ মানুষই এটা জানেন না। অবশ্যই এসব অস্ত্রের ব্যবহার করাটা হবে পাগলামি, কিন্তু এখন যে পরিস্থিতি বিরাজমান সেটিও আসলে পাগলামিই।’ খবর বিবিসির।

দেখুন: মাস্কের টুইট

গত শুক্রবার ইলন মাস্কের একজন অনুসারী তার অ্যাকাউন্টে রয়টার্সের একটি প্রতিবেদন টুইট করেন। রয়টার্সের ওই প্রতিবেদনে সোমবার থেকে বি-৫২ বোমারু বিমানে করে ন্যাটোর পারমাণবিক অস্ত্রের মহড়া শুরুর খবর অবহিত করা হয়।

রয়টার্সের টুইটটি রিটুইট করে রাশিয়ার পারমাণবিক সক্ষমতা নিয়ে এ মন্তব্য করেছেন শীর্ষ এই মার্কিন ধনাঢ্য ব্যক্তি।

তিনি আরও বলেন, ‘কিন্তু অবশ্যই কোনো দায়িত্ববান ব্যক্তি পারমাণবিক যুদ্ধ শুরু করবেন না। তবে এই যুক্তির সমস্যাটা হচ্ছে, আমাদের যদি দায়িত্ববান ব্যক্তি থাকতেন, তাহলে যুদ্ধ আমাদের প্রাধান্যের তালিকায় থাকত না। গত ৬০ বছরের মধ্যে আমরা পারমাণবিক যুদ্ধের সর্বোচ্চ ঝুঁকিতে আছি।’

পক্ষান্তরে, ইলন মাস্কের এ মন্তব্যের কঠোর সমালোচনা করেছেন ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি। টুইটারে পাল্টা এক পোস্টে জেলেনস্কি প্রশ্ন তুলেছেন, ‘কোন ইলন মাস্ককে আপনি বেশি পছন্দ করেন?’ প্রশ্নের নিচে সম্ভাব্য দুটি উত্তর লিখে যেকোনো একটিকে বেছে নিতে বলেছেন তিনি। উত্তর দুটি হলো, ‘যিনি ইউক্রেনকে সমর্থন করেন এবং যিনি রাশিয়াকে সমর্থন করেন।’

Source link

Bednet steunen 2023