Image default
বিনোদন

‘বেশরম রং’ গান নিয়ে হিন্দু–মুসলিম–বৌদ্ধ সবার আপত্তি

দিন যতই ঘনিয়ে আসছে, শাহরুখ খানের মুক্তিপ্রতীক্ষিত সিনেমা ‘পাঠান’ নিয়ে বিরোধিতা যেন বাড়ছেই। কয়েক দিন আগেই এ চলচ্চিত্রের গানে অশ্লীলতা ও ধর্ম অবমাননার অভিযোগ তোলে হিন্দুত্ববাদী একটি গোষ্ঠী। এরপর বয়কটের ডাক দেয় একটি মুসলিম সংগঠন। এবার সেই তালিকায় যুক্ত হলো বৌদ্ধ ধর্মাবলম্বীর নাম। 

ভারতীয় সংবাদমাধ্যম দ্য ইন্ডিয়ান এক্সপ্রেসের এক প্রতিবেদনে বলা হয়েছে, পাঠান সিনেমা থেকে ‘বেশরম রং’ গানটি বাদ দেওয়ার দাবিতে বিক্ষোভের ঘোষণা দিয়েছেন কেন্দ্রীয় সামাজিক ন্যায়বিচার ও ক্ষমতায়ন বিষয়ক প্রতিমন্ত্রী রামদাস আতাওয়াল। তিনি ভারতের বিখ্যাত হরিজন নেতা আম্বেদকরের অনুসারী হিসেবে পরিচিত। 

ভারতের পুণেতে সাংবাদিকদের মুখোমুখি হয়ে মহারাষ্ট্র রাজ্যভিত্তিক রাজনীতিক রামদাস বলেন, ‘আমাদের পাঠান সিনেমা নিয়ে কোনো সমস্যা নেই। তবে এর “বেশরম রং” গানটি নিয়ে আপত্তি আছে। গেরুয়া রংটি শুধু বিজেপি বা শিবসেনার নয়, এই রঙের বস্ত্র গৌতম বুদ্ধও পরিধান করতেন। প্রায় আড়াই হাজার বছর আগে থেকে এই রংকে শান্তির প্রতীক হিসেবে মানা হয়। ফলে এই গান বৌদ্ধ ধর্মের জন্যও অপমানজনক। আর সেই কারণেই গানটি থেকে যদি বেশরম কথাটি বাদ না দেওয়া হয়, তবে আমরা পাঠান ছবির বিরুদ্ধে বিক্ষোভ করব।’ মন্ত্রী আরও বলেন, ‘কোনও রংই বেশরম নয়, তাই এই শব্দ অবিলম্বে বাদ দিতে হবে।’ 

কয়েক দিন আগেই মধ্যপ্রদেশের উলামা বোর্ডের পক্ষ থেকে ভারতজুড়ে ‘পাঠান’ সিনেমাকে বয়কটের ডাক দেওয়া হয়েছে। সিনেমাটিতে মুসলিম সম্প্রদায়ের অনুভূতিতে আঘাত দেওয়ার অভিযোগ আনা হয়েছে। শুধু মধ্যপ্রদেশে নয়, পুরো ভারতেই এই সিনেমার মুক্তি আটকে দেওয়ার ঘোষণা দেওয়া হয়। এমনকি তাঁরা এ বিষয়ে সেন্সর বোর্ডে চিঠি লেখার সিদ্ধান্ত নিয়েছেন। 

এর আগে সিনেমার গানে গেরুয়া পোশাক ও কিছু দৃশ্য নিয়ে আপত্তি তুলেছিলেন মধ্যপ্রদেশের বিজেপি নেতা ও মন্ত্রী নরোত্তম মিশ্র। ছবির বেশ কিছু দৃশ্য ‘অশোভন’ বলে মন্তব্য করেন তিনি। দৃশ্যগুলো বাতিল না করা হলে মধ্যপ্রদেশে এই ছবি মুক্তি আটকে দেওয়ারও হুমকি দিয়ে রেখেছেন। 

এদিকে বিশ্বকাপ ফাইনালেও উপস্থিতি নিয়ে দীপিকাকে খোঁচা দেওয়া হচ্ছে। সেখানেও ‘পাঠান’-এর প্রসঙ্গ টেনে তাঁর পোশাক নিয়ে কটাক্ষ করা হচ্ছে। সেখানে কেন দীপিকা শরীর ঢেকে পোশাক পরেছেন, কাতার বলেই কি ছোট পোশাক পরেননি? সমালোচকদের এমন প্রশ্ন। 

চার বছর বিরতির পর ‘পাঠান’ নিয়ে পর্দায় ফিরছেন বলিউড বাদশাহ শাহরুখ খান। যশরাজ ফিল্মসের প্রযোজনায় নির্মিত পাঠান সিনেমাটি আগামী বছরের ২৫ জানুয়ারি মুক্তি পাওয়ার কথা রয়েছে।

Source link

Related posts

নাজেহাল অভিনেত্রী ইলিয়ানা

News Desk

অন্তঃসত্ত্বা নুসরাত গর্ভনিরোধক ওষুধের বিজ্ঞাপনে

News Desk

দীঘি ও আফ্রিদির সম্পর্ক কি?

News Desk

Leave a Comment