Image default
বিনোদন

বাফতার মঞ্চে ঋষি ও ইরফানের স্মরণ

বাফতা (BAFTA) ২০২১ এ শ্রদ্ধাঞ্জলি দেওয়া হল ঋষি কাপুর ও ইরফান খানের মত বলিউডের নক্ষত্র দের যারা আমাদের ছেড়ে গত বছর চলে গেছেন। ব্রিটিশ একাডেমি ফর ফিল্ম অ্যান্ড টেলিভিশন আর্ট (British Academy For Film And Television Art) বা বাফতা অনুষ্ঠিত হয়েছিল লন্ডনের রয়াল আলবার্ট হলে। ১০ এবং ১১ এপ্রিল দুদিন ধরে চলেছে এই আওয়ার্ড শো। সঞ্চালনায় ছিলেন ক্লারা এমফো, এডিথ বওমান, ডরমত ও লিয়ারি। এছাড়াও বলিউড এবং বিশ্ব তারকা প্রিয়াঙ্কা চোপড়া জনাস কেও সঞ্চালনায় দেখা গেছে।

গত বছর প্রয়াত হয়েছেন সারা বিশ্বের এমন ৪০ জন সিনেমা জগতের শিল্পীকে এদিন সম্মানিত করা হয়েছে একটি ভিডিও ক্লিপের মাধ্যমে। তাদের মধ্যে রয়েছেন বলিউডের ঋষি কাপুর ও ইরফান খান। ভিডিওটি শুরু হয়েছিল প্রিন্স ফিলিপকে শ্রদ্ধার্ঘ দিয়ে। এই ভিডিওতে ইরফান খানের হলিউড ছবি ‘লাইফ অফ পাই’ (২০১২) এর বিখ্যাত ডায়লগ দিয়েই তাঁকে সম্মানিত করা হয়েছে। নিউরোএন্ডোক্রাইন টিউমারে দুবছর লড়াই করে গত বছর ২৯ এপ্রিল প্রয়াত হয়েছেন ইরফান। পরের দিনই আশি নব্বই দশকের সুপারস্টার ঋষি কাপুর ক্যান্সার আক্রান্ত হয়ে শেষ নিঃশ্বাস ত্যাগ করেন ৬৭ বছর বয়সে।

এই আওয়ার্ড শো দেখার পর ইরফান ও ঋষি ফ্যানেরা সোশ্যাল মিডিয়ায় তাদের সম্মানে কিছু কথা লিখেছেন। একজন অনুগত টুইট করে লিখেছেন, ‘ইরফান খান ও ঋষি কাপুরকে বাফতার মঞ্চে সম্মানিত হতে দেখে আমার মন ভরে গেছে।’ অন্যজন ইরফান খানের লাঞ্চ বক্সের একটি ছোট ভিডিও পোস্ট করে লিখেছেন, ‘ইরফান খানের মত এক অসাধারণ অভিনেতাকে আমরা গতবছর হারিয়েছি। লাঞ্চ বক্সে তার দুর্দান্ত অভিনয় আমরা দেখেছি।’ এই বলিউড তারকাদের মৃত্যুতে তাদের আন্তর্জাতিক ফ্যানেরাও শোক প্রকাশ করেছিলেন।

এছাড়াও বাফতা স্মরণ করেছে জর্জ সেগাল, সিন কানেরই, বার্বরা উইন্ডারসন, আলান পার্কার, ক্রিস্টোফার প্লামরে প্রমুখদের। ভিডিওটি শেষ হয়েছে ‘ব্ল্যাক প্যান্থার’ এর অভিনেতা চ্যাডউইক বোজম্যানকে স্মরণ করে। করোনা প্যান্ডামিকের জন্যে অনুষ্ঠানে উপস্থিত আওয়ার্ড প্রাপকরা দূরত্ব বজায় রেখেই তা গ্রহণ করেছেন এবং কার্যত সংযুক্ত থেকেছেন।

Related posts

শিল্পকলা একাডেমিতে শুরু হচ্ছে ‘সাংস্কৃতিক উৎসব ২০২২’

News Desk

হলিউডে সবাই প্রিয়াঙ্কাকে যে নামে ডাকেন

News Desk

আসছে আলভী-তিথির ভাইব

News Desk

Leave a Comment