Image default
বিনোদন

ঈদের ছুটিতে দেখতে পারেন ইরফানের এই সিনেমাগুলো

দেখতে দেখতে দুই বছর কেটে গেল তিনি নেই। ২০২০ সালের এই দিনে না ফেরার দেশে চলে যান জনপ্রিয় বলিউড অভিনেতা ইরফান খান। তবে সশরীরে না থাকলেও তিনি বেঁচে আছেন তাঁর রেখে যাওয়া অনবদ্য সব সৃষ্টিতে। ইরফান খান নাম নিলেই চোখের সামনে ভেসে ওঠে জাত এক অভিনেতার প্রতিচ্ছবি। শুধু বলিউড নয়, অভিনয় করেছেন হলিউড ও তেলুগু ছবিতে। মৃত্যুবার্ষিকীতে ইরফান খানের প্রতি শ্রদ্ধার্ঘ্য হিসেবে তাঁর অভিনীত সেরা কয়েকটি সিনেমা দেখার ব্যবস্থা রয়েছে ওটিটি প্ল্যাটফর্মে। ঈদের ছুটিতে দর্শক ঘরে বসেই সহজে দেখতে পাবেন ইরফানের এই সিনেমাগুলো—
 
‘মকবুল’ নিঃসন্দেহে ইরফানের অন্যতম সেরা কাজ। ছবি: টুইটার মকবুল 
২০০৪ সাল, বিশাল ভরদ্বাজ পরিচালিত ক্রাইম ড্রামা ঘরানার ‘মকবুল’ সিনেমায় অভিনয় করেন ইরফান খান। শেক্‌সপিয়ারের ‘ম্যাকবেথ’ অবলম্বনে নির্মিত এই ছবিতে তাঁর অভিনয় আজও সবার মনে গেঁথে রয়েছে। এটি নিঃসন্দেহে ইরফানের অন্যতম সেরা কাজ। ডিজনি প্লাস হটস্টারে দেখা যাবে এই ছবি। ‘মকবুল’ সিনেমায় পঙ্কজ কাপুর ও টাবুর অভিনয়ও প্রশংসনীয়। 

‘দ্য লাঞ্চবক্স’ সিনেমায় ইরফানের অভিনয় আপনাকে মুগ্ধ করতে বাধ্য। ছবি: টুইটার দ্য লাঞ্চবক্স
‘দ্য লাঞ্চবক্স’ সিনেমায় ইরফানের অভিনয় আপনাকে মুগ্ধ করতে বাধ্য। মাঝবয়সী সরকারি এক কর্মীর চরিত্রে নিজেকে বিশ্বাসযোগ্য করে তুলেছিলেন তিনি। একবারের জন্য মনে হয়নি অভিনয় করছেন। লাঞ্চবক্স বা টিফিনবক্স আদান-প্রদানের মাধ্যমে একে অপরের প্রেমে পড়েন ছবির দুই চরিত্র। সিনেমায় নিমরাত কৌরও দুর্দান্ত অভিনয় করেন। ২০১৩ সালে রীতেশ বাতরা পরিচালিত ‘দ্য লাঞ্চবক্স’ ছবিটি ইরফানের ক্যারিয়ারের অন্যতম সেরা ছবি। কান চলচ্চিত্র উৎসবেও সমালোচকদের প্রশংসা কুড়িয়েছিল ছবিটি। নেটফ্লিক্সে দেখা যাবে এই ছবি। 

‘পান সিং তোমার’ ছবিতে এক অন্য ইরফানকে দেখতে পান দর্শক। ছবি: টুইটার পান সিং তোমার
২০১২ সালে মুক্তি পাওয়া এই ছবিতে এক অন্য ইরফান খানকে দেখতে পান দর্শক। খেলোয়াড়ের চরিত্রে নিজেকে ফুটিয়ে তুলতে শারীরিক পরিবর্তনের মধ্য দিয়ে গিয়েছিলেন তিনি। দর্শক থেকে শুরু করে সমালোচক—সবার মন জিতে নিয়েছিলেন ইরফান। জীবনের প্রতি যাঁরা আগ্রহ হারিয়ে ফেলেছেন, তাঁদের অনুপ্রেরণা জোগাবে ‘পান সিং তোমার’। ছবিটি দেখতে পাবেন নেটফ্লিক্সে। এই ছবির জন্য জাতীয় পুরস্কার পেয়েছিলেন ইরফান। 

‘কিস্সা’ সিনেমায় কঠোর পুরুষতান্ত্রিক মানসিকতার উম্বার সিং চরিত্রে অভিনয় করের ইরফান খান। ছবি: টুইটার কিস্সা
‘কিস্সা’ সিনেমা দেখে খানিকটা অস্বস্তিতে পড়তে পারেন অনেকে, মন ভাঙতে পারে এবং খানিক দায়িত্ববোধও বাড়তে পারে। লিঙ্গপরিচয়, লিঙ্গবৈষম্য এবং পরিবারের সদস্যদের দায়িত্ব ও সমাজব্যবস্থার ওপর ভিত্তি করে নির্মিত এই ছবি। কঠোর পুরুষতান্ত্রিক মানসিকতার উম্বার সিং চরিত্রে অভিনয় করে ইরফান খান দর্শকদের মধ্যে সহানুভূতি ও ক্ষোভ জাগিয়ে তোলেন একই সঙ্গে। অ্যামাজন প্রাইমে দেখতে পাবেন ছবিটি। 

‘পিকু’ ছবিতে অতি সাদামাটা চরিত্রে অভিনয় করেও ইরফান দাগ কাটেন সবার মনে। ছবি: টুইটার পিকু
‘পিকু’ ছবিতে গুরুত্বপূর্ণ চরিত্রে অমিতাভ বচ্চন ও দীপিকা পাড়ুকোন থাকলেও দর্শকের মন জিতে নেন ট্যাক্সিক্যাব এজেন্সির মালিক চরিত্রের ইরফান। ২০১৫ সালে সুজিত সরকার পরিচালিত ছবিতে অতি সাদামাটা চরিত্রে অভিনয় করেও দাগ কাটেন সবার মনে। পার্শ্ব চরিত্রও যে ছবির অন্যতম মূল উপাদান হয়ে ওঠে তার প্রমাণ এই ছবি। বাবা-মেয়ের গল্প বলে ‘পিকু’। অথচ সাবলীল অভিনয়ে দারুণ অনুঘটকের কাজ করেন ইরফান খান। এই ছবি সনি লিভে দেখতে পাবেন দর্শক। 

Source link

Related posts

বিপাকে রাভিনা

News Desk

শাহরুখের ‘মান্নাত’ লেখা নামফলকের দাম জানুন

News Desk

নাকে মুখে চোখে শুটিং করছি: পরীমনি

News Desk

Leave a Comment