Image default
বিনোদন

অস্কারের জন্য অপেক্ষা আর কয়েক ঘণ্টা

অস্কারের জন্য অপেক্ষা আর কয়েক ঘণ্টা
করোনার আবহ কাটিয়ে ফের স্বাভাবিক হতে শুরু করেছে বিশ্ব চলচ্চিত্র অঙ্গন। এরই ধারাবাহিকতায় আগের রূপে সেজে উঠেছে ৯৪তম অস্কারের আসর। গত দুই বছর আড়ম্বরহীন হলেও এবার আয়োজনে কোনো কমতি রাখা হচ্ছে না। স্থানীয় সময় আজ রোববার রাতে লস অ্যাঞ্জেলেসের হলিউড ডলবি থিয়েটারে বসবে আসরটি। সে হিসেবে অস্কারের মাহেন্দ্রক্ষণের বাকি আর কয়েক ঘণ্টা। আসুন এবারের অস্কার আসরের কিছু বিষয়ের সবিশেষ জেনে নেওয়া যাক—

৩০ বছরের ক্যারিয়ারে একটিও অস্কার জিতেননি উইল স্মিথ। ছবি: রয়টার্স সেরাদের দৌড়
এ বছরের সবচেয়ে কাঙ্ক্ষিত রাতের জন্য প্রস্তুত হলিউড। ৯৪তম অস্কারের আসরে যোগদানের জন্য প্রস্তুত তারকারা। এবার সেরা অভিনেতা বিভাগে মনোনীতদের মধ্যে রয়েছেন উইল স্মিথ, বেনেডিক্ট কাম্বারব্যাচ, ডেম জুডি ডেঞ্চ ও ট্রয় কোটসুর। সেরা অভিনেত্রীর মনোনয়ন তালিকায় আছেন জেসিকা চ্যাস্টেইন, নিকোল কিডম্যান, পেনেলোপে ক্রুজ, ক্রিস্টেন স্টুয়ার্ট ও অলিভিয়া কোলম্যান। জেন ক্যাম্পিয়নের ‘দ্য পাওয়ার অব দ্য ডগ’ সিনেমা আসরে ১২টি মনোনয়ন নিয়ে নেতৃত্ব দিচ্ছে। তবে সিনেমাটি অ্যাপল টিভির ‘কোডা’ এবং স্যার কেনেথ ব্রানাঘের ‘বেলফাস্ট’-এর সঙ্গে সেরা ছবির জন্য তুমুল প্রতিদ্বন্দ্বিতার মুখোমুখি। 

২৩টি বিভাগের মধ্যে ৮টি বিভাগে পুরস্কার অব-এয়ার প্রদান করা নিয়ে বিতর্ক। ছবি: রয়টার্স উইল স্মিথের শিকে কি ছিঁড়বে? 
উইল স্মিথ তাঁর সিনেমার ৩০ বছরের ক্যারিয়ারে একটিও অস্কার জিতেননি। ‘আলি’ এবং ‘পারসুট অব হ্যাপিনেস’-এর জন্য দুবার মনোনয়ন পেলেও ট্রফি ছোঁয়ার সৌভাগ্য হয়নি তাঁর। এ বছর ‘কিং রিচার্ড’ সিনেমায় টেনিস চ্যাম্পিয়ন সেরেনা ও ভেনাস উইলিয়ামসের বাবার চরিত্রে অভিনয় করার জন্য তৃতীয়বারের মতো মনোনয়ন পেয়ে এবার হট ফেভারিট তিনি। বেনেডিক্ট কাম্বারব্যাচ, অ্যান্ড্রু গারফিল্ড, জ্যাভিয়ের বারডেম এবং ডেনজেল ওয়াশিংটনের সঙ্গে লড়ছেন উইল স্মিথ। 

এ বছর অস্কার অনুষ্ঠান উপস্থাপনা করবেন অ্যামি শুমার, রেজিনা হল ও ওয়ান্ডা সাইকস। ছবি: রয়টার্স কোনো বিতর্ক? 
প্রতিবছরই অস্কারের আসরে থাকে কোনো না কোনো বিতর্ক। এবারও সরাসরি সম্প্রচারের আগেই কয়েকটি পুরস্কার দেওয়া এবং শোয়ের পর তা এডিট করার সিদ্ধান্ত নিয়ে বিতর্ক শুরু হয়েছে। একাডেমি অব মোশন পিকচার আর্টস অ্যান্ড সায়েন্সেসের আয়োজকেরা জানান, সময় বাঁচাতে এবারের আসরে ২৩টি বিভাগের মধ্যে আটটি বিভাগে পুরস্কার অফ-এয়ার দেওয়া হবে। এর মধ্যে রয়েছে সেরা সম্পাদনা, শব্দ, প্রযোজনা ও নকশার মতো প্রযুক্তিগত পুরস্কার। আয়োজকদের দাবি, ব্যস্ততা এবং অনুষ্ঠানটিকে গুরুত্বপূর্ণ, গতিশীল এবং প্রাসঙ্গিক রাখতে টেলিভিশন দর্শকদের অগ্রাধিকার দিতে এমন সিদ্ধান্ত নেওয়া হয়েছে। 

‘ফ্যান ফেভারিট’ নামে একাডেমি এ বছর একটি নতুন বিভাগ চালু করেছে। ছবি: রয়টার্স এবারের উপস্থাপনায় কারা
তিন নারী কমিক অভিনেত্রী অ্যামি শুমার, রেজিনা হল ও ওয়ান্ডা সাইকস এ বছর অস্কার অনুষ্ঠান উপস্থাপনা করবেন। শুমার তাঁর শোতে সাবেক অস্কার উপস্থাপক এলেন ডিজেনারসকে বলেছিলেন যে প্রথমবার এত বড় আয়োজন উপস্থাপনায় তাঁর কোনো ভয় নেই। কারণ, এটি এমন অবস্থা যে ভয় ভুলিয়ে দেয়। এদিকে সাইকস বলেন, তাঁরা চান প্রত্যেকের একটি ভালো সময় কাটুক। 

নতুন ক্যাটাগরি
একাডেমি এ বছর একটি নতুন বিভাগ চালু করেছে। ‘ফ্যান ফেভারিট’ ক্যাটাগরি নামের এই বিভাগে সামাজিক যোগাযোগমাধ্যমে ও একাডেমির ওয়েবসাইটে জনসাধারণের ভোটের পরিপ্রেক্ষিতে একটি সিনেমাকে সেরার পুরস্কার প্রদান করা হবে। যদিও বিজয়ী সিনেমাটি সোনালি ট্রফি পাবে না, তাই এটি একটি বোনাস বিভাগ হিসেবে বিবেচনা করা হচ্ছে। অনুষ্ঠানের প্রযোজক উইল প্যাকার বলেন, ‘এটি অস্কার নয়, এটি একটি স্বীকৃতি। এবং আমার কাছে এটি একটি দারুণ বিষয়।’ 

বিয়ন্সে এবং বিলি আইলিশদের পারফরম্যান্স আলাদা মাত্রা যোগ করবে। ছবি: রয়টার্স অস্কারের অনুষ্ঠান নিয়ে কী প্রত্যাশা
আয়োজকেরা প্রতিশ্রুতি দিয়েছেন, তিন ঘণ্টাই সম্প্রচারিত হবে অনুষ্ঠান এবং প্রযোজক প্যাকার বলেন, যতটা সম্ভব বিনোদনে ভরপুর থাকবে এই অনুষ্ঠান। তিনি বলেন, এটা শুধু একটা তিন ঘণ্টার শো নয়, একটা সিনেমাটিক সফর হতে চলেছে। সেরা গানের মনোনয়ন পাওয়া বিয়ন্সে এবং বিলি আইলিশদের পারফরম্যান্স আলাদা মাত্রা যোগ করবে আসরে। 

পারফর্ম করবার সুযোগ মিলেছে অ্যানিমেটেড সিনেমা ‘এনক্যান্টো’-এর অভিনয়শিল্পীদের। ছবি: রয়টার্স বিয়ন্সে ও বিলি আইলিশের সঙ্গে স্টেজ শেয়ার করবেন কারা? 
হলিউডের ডলবি থিয়েটারের মঞ্চে পারফর্ম করবার সুযোগ মিলেছে অ্যানিমেটেড সিনেমা ‘এনক্যান্টো’-এর অভিনয়শিল্পীদের। সিনেমাটির হিট গান ‘উই ডোন্ট টক অ্যাবাউট ব্রুনো’ পরিবেশন করবেন তাঁরা। লাতিন পপ সুপারস্টার বেকি জি ও লুইস ফনসির সঙ্গে মঞ্চে যোগ দেবেন ‘এনক্যান্টো’-এর অ্যাডাসা, স্টেফানি বিট্রিজ, মাউরো কাস্টিলো, ক্যারোলিনা গাইতান ও ডায়ান গুয়েরেরো। এ ছাড়া অস্কারে মনোনীত সিনেমার ‘দোস ওরুগুইটাস’ সাউন্ডট্র্যাকটি পরিবেশিত হবে, যখন বিয়ন্সে ও বিলি আইলিশ যথাক্রমে ‘কিং রিচার্ড’ এবং ‘নো টাইম টু ডাই’ থেকে তাঁদের মনোনীত গানগুলোর পরিবেশন করবেন।

তথ্যসূত্র: বিবিসি, ইন্ডিপেনডেন্ট

Source link

Related posts

এখনও বিয়ের বয়স হয়নি রাশমিকা মান্দানার

News Desk

সবার ভালোবাসা ও দোয়া নিয়ে এগিয়ে যেতে চাই

News Desk

ঢাকার মঞ্চে তিন দিনে ‘আদম সুরত’-এর চার প্রদর্শনী

News Desk

Leave a Comment