Image default
বাংলাদেশ

রূপগঞ্জে জুস কারখানায় আগুন: গাফিলতি থাকলে আইনানুগ ব্যবস্থা

নারায়ণগঞ্জে রূপগঞ্জে অগ্নিকাণ্ডের ঘটনায় শ্রম ও কর্মসংস্থান প্রতিমন্ত্রী বেগম মন্নুজান সুফিয়ান বলেছেন, কারখানাটির শ্রমিকদের নিরাপত্তার বিষয়ে মালিক কিংবা পরিদর্শন ব্যবস্থায় কারও গাফিলতি থাকলে আইনানুগ ব্যবস্থা গ্রহণ করা হবে।

শুক্রবার (৯ জুলাই) সন্ধ্যায় দুর্ঘটনাস্থল পরিদর্শন শেষে সাংবাদিকদের একথা জানান তিনি।প্রতিমন্ত্রী বলেন, ‘এ মর্মান্তিক দুর্ঘটনার সার্বিক বিষয়ে শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয়ের পক্ষ থেকে একটি তদন্ত কমিটি গঠন করা হবে। এছাড়া আগেই শ্রম মন্ত্রণালয়ের অধীন কলকারখানা ও প্রতিষ্ঠান পরিদর্শন অধিদফতরের যুগ্ম মহাপরিদর্শককে (সেইফটি) প্রধান করে সেইফটির বিষয়টি দেখার জন্য আলাদা তদন্ত কমিটি গঠন করা হয়েছে। মর্মান্তিক এ দুর্ঘটনায় শ্রমিকদের কল্যাণের জন্য সব ধরনের ব্যবস্থা করবো।

তিনি আরও বলেন, ‘এই কারখানায় কোনো শিশু শ্রমের বিষয় ছিল কি-না তা খতিয়ে দেখা হবে। যদি প্রমাণ পাওয়া যায় তাহলে শ্রম আইন অনুযায়ী মালিকের বিরুদ্ধে ব্যবস্থা নেয়া হবে। প্রতিমন্ত্রী এ সময় অগ্নিকাণ্ডে নিহত শ্রমিকদের পরিচয় নিশ্চিত হওয়ার পর প্রত্যেকের পরিবারকে শ্রম মন্ত্রণালয়ের অধীন বাংলাদেশ শ্রমিক কল্যাণ ফাউন্ডেশন তহবিল থেকে ২ লাখ এবং চিকিৎসাধীন আহত শ্রমিকদেরকে আগামীকালই ৫০ হাজার টাকা করে চিকিৎসা সহায়তা দেয়া হবে বলে জানান।

প্রতিমন্ত্রী ঘটনাস্থল পরিদর্শন শেষে রূপগঞ্জ এবং ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে চিকিৎসাধীন আহত শ্রমিকদের দেখতে যান এবং তাদের চিকিৎসার খোঁজ-খবর নেন। এ সময় শ্রম সচিব কে এম আব্দুস সালাম, কলকারখান ও প্রতিষ্ঠান পরিদর্শন অধিদফতরের মহাপরিচালক মো. নাসির উদ্দিন আহমেদ, শ্রম অধিদফতরের মহাপরিচালক গৌতম কুমারসহ শ্রম মন্ত্রণালয় এবং দুটি অধিদফতরের ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

এদিকে গত রাত থেকেই কলকারখানা ও প্রতিষ্ঠান পরিদর্শন অধিদফতর এবং শ্রম অধিদফতরের কর্মকর্তারা দুর্ঘটনাস্থল এবং হাসপাতালে কাজ করছেন। নিহত শ্রমিকদের লাশ নেয়া এবং আহত শ্রমিকদের হাসপাতালে নেয়ার জন্য শ্রম অধিদফতরের অ্যাম্বুলেন্স নিয়োজিত আছে।

Related posts

‘কখনও সনদ নেওয়ার কথা মাথায় আসেনি’

News Desk

৭৮ টাকার স্যালাইন ৪০০ টাকা, তিন মাস ধরে চলছে কারসাজি

News Desk

২০০ বছরের ঐতিহ্যবাহী বিহারে উৎসবে মেতেছে পাহাড়ি-বাঙালি সবাই

News Desk

Leave a Comment