Image default
বাংলাদেশ

নিউইয়র্কে প্রবাসীদের ব্যতিক্রমী উদ্যোগ

‘কমিউনিটি আমাদের সবার- আমরা রাখবো পরিষ্কার’- এই মন্ত্রে উজ্জীবিত হয়ে নিউইয়র্ক সিটির রাস্তা পরিস্কার করার অভিযানে নেমেছে অনলাইনভিত্তিক সংগঠন ‘আমেরিকান বাংলাদেশি কমিউনিটি হেল্প’ ( এবিসিএইচ) গ্রুপ। গত ১২ জুন সকালে কুইন্সের জ্যাকসন হাইটসে এই কর্সসূচির উদ্বোধন করা হয়। জ্যাকসন হাইটস এবং তার আশপাশে রাস্তার দু’পাশের আবর্জনা, টুকরো কাগজ, প্লাস্টিক, ক্যান ইত্যাদি পরিস্কার করার কাজে অংশ নেয় সংগঠনের সদস্যরা। তা দেখে এলাকাবাসী, কমিউনিটি নেতা, ব্যবসায়ীসহ সর্বস্তরের মানুষ তাদের সাথে যোগ দেন।

জনসচেতনতা তৈরি ও সামাজিক কাজে সাধারণ মানুষকে উদ্বুদ্ধ করতে সংগঠনটি এই উদ্যোগ নিয়েছে।

গ্রুপের এ্যাডমিন তরিকুল ইসলাম মিঠু, জাহিদ করিম ও হাসান ভূঁইয়া জানান, শহরের রাস্তাঘাটে যত্রতত্র ময়লা আবর্জনা ফেলা সাধারণ ঘটনা হয়ে গেছে। মানুষের মাঝে নিজ নিজ কমিউনিটির প্রতি দায়িত্ববোধ কমে গেছে। এই কারণে তারা এমন উদ্যোগ গ্রহণ করেছেন। শুধু নিউইয়র্ক সিটির পরিচ্ছন্ন কর্মীদের উপর ভরসা করে বসে না থেকে তারা নিজেদের কাজ নিজেরাই করার জন্য মানুষকে উৎসাহিত করার চেষ্টা করছেন। তারা আরও জানান, এবিসিএইচ গ্রুপের উদ্যোগে নিউইয়র্ক সিটির সকল বরোতে পর্যায়ক্রমে এই পরিচ্ছন্নকরণ অভিযান চালানো হবে।

উল্লেখ্য, ফেসবুক ভিত্তিক গ্রুপ হিসেবে গড়ে ওঠা এবিসিএইচ সংগঠনটি নানাবিধ ব্যতিক্রমধর্মী কাজ করে ইতিমধ্যেই সারা আমেরিকার বাংলাদেশি কমিউনিটির মধ্যে ব্যাপক সাড়া জাগিয়েছে। আমেরিকার বিভিন্ন প্রান্তে বসবাসকারী প্রায় ২০ হাজার বাংলাদেশি এই গ্রুপের সদস্য। প্রতিদিন শতশত মানুষ যুক্ত হচ্ছেন এই সংগঠনে। হাজার হাজার মানুষ এই গ্রুপের মাধ্যমে বিভিন্ন তথ্য ও সহযোগিতা পাচ্ছেন।

কর্মসূচিতে অংশগ্রহণকারীদের মধ্যে ছিলেন তরিকুল ইসলাম মিঠু , নিয়াজ মোহাম্মদ ভিকু, শাহনেওয়াজ কোরেশি, সোনিয়া আখতার, ফয়সল ভূইয়া, খন্দকার রবি, জাকির হোসেন জুয়েল, মোহাম্মদ শহীদুল ইসলাম, সাইফুল ইসলাম রাকিব, ইকবাল হোসেন, আবুল কাশেম, নুরুজ্জামান বাবু, প্রমুখ।

Related posts

মেহেরপুরে নৌকার কর্মীদের সঙ্গে স্বতন্ত্র প্রার্থীর সমর্থকদের সংঘর্ষ, আহত ২৫

News Desk

দৃষ্টিহীন ৬ শিক্ষার্থীর এইচএসসিতে সাফল্য

News Desk

লকডাউনের প্রভাব পড়েছে টাঙ্গাইলে নৌকার হাটে

News Desk

Leave a Comment