Image default
বাংলাদেশ

ঢাকা-টাঙ্গাইল মহাসড়ক: যানজট এড়াতে ঘুরতে হচ্ছে ২৯ কিলোমিটার 

যানজট এড়াতে ঢাকা-টাঙ্গাইল-বঙ্গবন্ধু সেতু মহাসড়কে ১৩ কিলোমিটারের বিপরীতে প্রায় ২৯ কিলোমিটার ঘুরে ঢাকামুখী যানবাহনগুলোকে ফের দুই লেনে প্রবেশ করতে হচ্ছে। বঙ্গবন্ধু সেতু গোলচত্বর হয়ে ভূঞাপুর উপজেলা সদর দিয়ে মহাসড়কের এলেঙ্গায় ভূঞাপুর লিংকরোডে মিতিল হচ্ছে বিভিন্ন যানবাহন। ভূঞাপুর লিংকরোড থেকে এলেঙ্গা পর্যন্ত প্রায় ৬০০ মিটার দুই লেন সড়কে যাতে যানজট না হয় সেজন্য অস্থায়ী এ ডিভাইডার তৈরি করা হয়েছে। যানবাহনগুলো এলেঙ্গায় গিয়ে চার লেনের সুবিধায় ঢাকায় যেতে পারছে। আর এলেঙ্গা থেকে উত্তরবঙ্গগামী দুইলেন সড়ক ওয়ানওয়ে লেন করা হয়েছে। ঈদযাত্রায় ঘরমুখো মানুষের নির্বিঘ্ন গন্তব্যে পৌঁছাতে এমন ব্যবস্থা করেছে পুলিশ প্রশাসন।  

বঙ্গবন্ধু সেতু পূর্ব থানার পুলিশ পরিদর্শক শাহিদুল ইসলাম বলেন, ঢাকা থেকে যানবাহনগুলো চার লেন সড়কের সুবিধায় টাঙ্গাইলের কালিহাতী উপজেলার এলেঙ্গা পর্যন্ত আসতে পারে। কিন্তু এলেঙ্গার পর থেকে সেতু পর্যন্ত সড়ক দুইলেন। চার লেনের যানবাহন দুই লেন সড়কে প্রবেশের সময় যানজটের সৃষ্টি হয়। এজন্য এবার এলেঙ্গা থেকে সেতুর টোল প্লাজার কাছে গোলচত্বর পর্যন্ত সাড়ে ১৩ কিলোমিটার একমুখী (ওয়ানওয়ে) করা হয়েছে। এলেঙ্গা থেকে এ সড়ক দিয়ে উত্তরবঙ্গগামী যানবাহন চলছে। আর উত্তরবঙ্গ থেকে ঢাকাগামী যানবাহন সেতু পার হওয়ার পর বিকল্প সড়ক হিসেবে গোলচত্বর থেকে উত্তর দিকে ভূঞাপুর হয়ে এলেঙ্গায় মিলিত হচ্ছে। এ কারণে যানজট হওয়ার আশঙ্কা কমেছে। গাড়ি স্বাভাবিকভাবেই চলছে।

জানা যায়, মহাসড়কের বঙ্গবন্ধু সেতুপূর্ব থেকে এলেঙ্গা পর্যন্ত ১৩ কিলোমিটার এলাকাজুড়ে দুই লেন হওয়ায় যানজটের কারণে যাত্রী ও চালকদের চরম ভোগান্তি পোহাতে হয়। ঈদযাত্রায় যানজটের শঙ্কায় ঢাকাগামী যানবাহন বঙ্গবন্ধু সেতু পার হয়ে গোলচত্বর দিয়ে ২৯ কিলোমিটার আঞ্চলিক সড়ক ঘুরে ভূঞাপুর হয়ে এলেঙ্গায় প্রবেশ করছে। এই গাড়িগুলো এলেঙ্গায় গিয়ে চারলেনের সুবিধা পাচ্ছে।  আঞ্চলিক মহাসড়কের বঙ্গবন্ধু সেতু (পাথাইলকান্দি), সিরাজকান্দী, মাটিকাটা, গোবিন্দাসী স্কুল রোড, ভূঞাপুর বাসস্ট্যান্ডসহ বিভিন্ন গুরুত্বপূর্ণ পয়েন্টে অবৈধভাবে সড়ক দখল করে রাখা ট্রাক, পিকআপভ্যান, ইট ও বালু সরিয়ে ফেলা হয়েছে। তবে এই সড়কটি সরু থাকায় যানচলাচলে কিছুটা বেগ পোহাতে হচ্ছে চালকদের।

সরেজমিনে শুক্রবার (২৯ এপ্রিল) দুপুরে বঙ্গবন্ধু সেতু পূর্বপাড় ঘুরে দেখা যায়- ঢাকাগামী লেনে সেতুর মাঝখান থেকে থেমে থেমে যানজটের সৃষ্টি হচ্ছে। সেতুর পূর্বপাড় গোলচত্বর হয়ে ভূঞাপুর সরু সড়কে গাড়ি প্রবেশের কারণে এই যানজটের সৃষ্টি হয়। তবে উত্তরবঙ্গগামী সড়কে যানজট লক্ষ্য করা যায়নি।

এদিকে, যানজট নিরসনে মহাসড়কের টাঙ্গাইল অংশের ধেরুয়া থেকে বঙ্গবন্ধু সেতু পর্যন্ত চারটি সেক্টরে ভাগ করা হয়েছে। এসব সেক্টরে ৭১০ জন পুলিশ সদস্য মোতায়েন রয়েছেন। এরমধ্যে ১০০ জন এপিবিএন সদস্যও রয়েছেন। কোথাও যানজটের সৃষ্টি হলে দ্রুত তা নিরসনের জন্য কাজ করছেন তারা। এছাড়া দুর্ঘটনাকবলিত যানবাহনগুলো যাতে তাৎক্ষণিকভাবে সড়ক থেকে সরিয়ে নেওয়া যায় সেদিকেও খেয়াল রাখা হচ্ছে বলে জানিয়েছেন আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্যরা।

Source link

Related posts

নিথর দেহে মায়ের কাছে ফিরলেন মাসুদ

News Desk

পেছাল চুয়েট-কুয়েট-রুয়েটের ভর্তি পরীক্ষা

News Desk

এমপিদের পৃথক পরিচয়ে নতুন নকশার স্টিকার চায় সংসদীয় কমিটি

News Desk

Leave a Comment