Image default
বাংলাদেশ

ট্রেনে তিল ধারণের ঠাঁই নেই

পবিত্র ঈদুল আজহা উপলক্ষে নাড়ির টানে রাজধানী ছাড়ছেন অর্ধকোটির বেশি মানুষ। বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশনের (বিটিআরসি) পর্যালোচনা বলছে, গতকাল সোমবার পর্যন্ত লকডাউন শৈথিল্যের প্রথম পাঁচদিনে রাজধানী ছেড়েছে অর্ধকোটি মানুষ। এ ধারাবাহিকতায় আজও ১০-১৫ লাখ মানুষের ঢাকা ছাড়ার সম্ভাবনা। এতে বাস ও লঞ্চের মতো ট্রেনেও ঘরমুখী মানুষের উপচে পড়া ভীড়। যাত্রীদের চাপে তিল ধারণের ঠাঁই নেই ট্রেনে। ঈদে এভাবেই নাড়ির টানে স্বাস্থ্যবিধি উপেক্ষা করে বাড়ি যাচ্ছে মানুষ।

আজ ঈদের আগের দিন বিকেলে শেষ সময়ে ঢাকার কমলাপুর রেলওয়ে স্টেশনে প্রতিটি ট্রেনেই এমন চিত্র দেখা যাচ্ছে সারাদিন। সরেজমিনে দেখা গেছে, প্লাটফর্মে ভিড়, ট্রেনে গাদাগাদি করে উঠছেন যাত্রীরা। নারী-পুরুষ ও শিশুসহ বগির ভেতর নেই তিল ধারণের ঠাঁই। স্টেশনের প্রবেশপথে স্বাস্থ্যবিধি বজায় থাকলেও ট্রেনের কামরায় তার কোনো বালাই নেই। যাত্রীতে গাদাগাদি অবস্থা। প্লাটফর্মে ট্রেন আসার পর যাত্রীদের স্বাস্থ্যবিধি একেবারেই উধাও হয়ে যাচ্ছে। হুড়োহুড়ি করে যাত্রীরা ট্রেনে উঠছেন। প্রিয়জনের সঙ্গে ঈদ আনন্দ ভাগাভাগি করে নিতে প্রাণঘাতী করোনাভাইরাসের তোয়াক্কা না করেই বাড়ি ফিরছেন তারা।

গাদাগাদি করে ট্রেনে ওঠা যাত্রীরা গণমাধ্যমকে জানান, আমরা সরকারের নির্দেশনা অনুযায়ী টিকিট কেটে এসেছি। কিন্তু এখানে যে অবস্থা, টিকিট কেটেও বসার সিট তো দূরের কথা, দাঁড়ানোরই জায়গা নেই। ঈদে বাড়ি যেতে হবে তাই কিছু করার নেই এভাবেই যেতে হবে। কমলাপুর রেলওয়ে স্টেশনের ব্যবস্থাপক মো. মাসুদ সারোয়ার গণমাধ্যমকে জানান, আমরা স্বাস্থ্যবিধি মেনে ট্রেন পরিচালনা করছি। ঈদযাত্রার শেষ মুহূর্তে ভিড় বেশি হবে, এটাই স্বাভাবিক। আমরা পরিস্থিতি সামাল দেওয়ার জন্য দিনরাত পরিশ্রম করছি। কিন্তু অনেক যাত্রী টিকিট ছাড়াই ছাদে চেপে ভ্রমণ করছেন বলে অভিযোগ পেয়েছি।

উল্লেখ্য, লকডাউন শিথিলের প্রথম দিন ১৫ জুলাই থেকে পরের ছয়দিনে অর্ধকোটির বেশি মানুষ ঢাকা ছাড়লেও, তাদের ফিরতে হবে মাত্র একদিনের মধ্যে। কেননা, আগামী ২৩ জুলাই শুক্রবার সকাল ৬টা থেকে আগামী ৫ আগস্ট পর্যন্ত আবারও কঠোর লকডাউন চলবে সারা দেশে।

পরিবহন-সংশ্লিষ্টরা মনে করছেন, ঈদে ঘরমুখো মানুষকে কর্মস্থলে ফিরতে মাত্র একদিন সময় দেয়ার বিষয়টি কোনোভাবেই যৌক্তিক হয়নি। ঘরমুখো মানুষ ঢাকা ফেরার জন্য একদিনে সবাই একযোগে রওনা দিলে ভয়াবহ জনদুর্ভোগের পাশাপাশি কভিডের সংক্রমণ আরো বেড়ে যাওয়ার আশঙ্কা রয়েছে।

Related posts

অবৈধভাবে কাটা হচ্ছে বিদ্যালয়ের গাছ

News Desk

ঠাকুরগাঁও কঠোর লকডাউনেও ছাগলের হাট!

News Desk

ছয়তলা থেকে ইটের রেলিং পড়ে নারীর মৃত্যু, ৭০ হাজারে মীমাংসা

News Desk

Leave a Comment