Image default
বাংলাদেশ

কুয়েত-বাহরাইনে প্রবাসী কর্মীদের জন্য ফ্লাইট চালানোর অনুমতি

প্রবাসী কর্মীদের কর্মস্থলে পৌঁছাতে কুয়েতে ও বাহরাইনে বিশেষ বিবেচনায় ফ্লাইট পরিচালনার সিদ্ধান্ত নিয়েছে বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষ (বেবিচক)। ঢাকা-কুয়েত গন্তব্যে ফ্লাইট পরিচালনা করবে জাজিরা এয়ার ওয়েজ।

এছাড়া বিদেশফেরতদের ১৪ দিনের প্রাতিষ্ঠানিক কোয়ারেন্টিন বাধ্যতামূলক করেছিল সরকার। তবে চাপ সামলাতে না পেরে সেটি নামিয়ে আনা হয়েছে তিন দিনে। গত বৃহস্পতিবার রাতে আন্তঃমন্ত্রণালয় সভায় এ সিদ্ধান্ত নেওয়া হয়েছে। পররাষ্ট্রমন্ত্রীর সভাপতিত্বে প্রবাসীকল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থানমন্ত্রী, পররাষ্ট্র প্রতিমন্ত্রী, বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন প্রতিমন্ত্রী ওই সভায় উপস্থিত ছিলেন।

কাতার ও বাহরাইনের বিশেষ ফ্লাইট পরিচালনায় বেশ কিছু শর্ত মানতে হবে। আন্তঃমন্ত্রণালয় সভায় সিদ্ধান্ত হয়Ñ যাদের করোনার দুটি ভ্যাকসিন নেওয়া আছে এবং নেগেটিভ সার্টিফিকেট আছে, তাদের প্রাতিষ্ঠানিক কোয়ারেন্টিনে থাকা লাগবে না। তারা বাড়িতে গিয়ে ১৪ দিন হোম কোয়ারেন্টিনে থাকবেন। স্থানীয় প্রশাসন তা নিশ্চিত করবে। আর যাদের করোনা ভ্যাকসিনের একটি ডোজ নেওয়া আছে কিংবা নেই; কিন্তু নেগেটিভ সার্টিফিকেট রয়েছে, তাদের বাধ্যতামূলক তিন দিনের প্রাতিষ্ঠানিক কোয়ারেন্টিনে পাঠানো হবে। সেই সঙ্গে তাদের দেশে প্রবেশের পর করোনা টেস্ট করানো হবে, তাতে নেগেটিভ রিপোর্ট এলে বাকি ১১ দিন বাড়িতে গিয়ে হোম কোয়ারেন্টিনে থাকবেন তারা।

বেবিচক জানিয়েছে, ঢাকা থেকে কুয়েত গন্তব্যে কেবল পয়েন্ট টু পয়েন্ট যাত্রী পরিবহন করা যাবে। চীন, বাহরাইন, সংযুক্ত আরব আমিরাত, ওমান, কাতার, সিঙ্গাপুর ও সৌদি আরবের যাত্রীরাও এই ফ্লাইটে যেতে পারবেন। তবে প্রত্যেক যাত্রীকে যাত্রার ৭২ ঘণ্টা পূর্বে পিসিআর টেস্ট করে করোনা পরীক্ষার নেগেটিভ সনদ নিতে হবে। বিশেষ বিবেচনায় পরিচালিত এসব ফ্লাইটে করে বাংলাদেশে এলে, সরকার-নির্ধারিত স্থানে বা নিজ খরচে বেসরকারি হোটেলে বাধ্যতামূলক প্রাতিষ্ঠানিক কোয়ারেন্টিন মানতে হবে। কুয়েতে ও বাহরাইনে ফ্লাইট পরিচালনার জন্য বেবিচকের এসব নির্দেশনা ২৫ থেকে ২৮ এপ্রিল রাত ১২টা পর্যন্ত বলবৎ থাকবে।

করোনা পরিস্থিতি বিবেচনায় ১৪ এপ্রিল ভোর থেকে আন্তর্জাতিক সব পথে ফ্লাইট চলাচল বন্ধের সিদ্ধান্ত নেয় বেবিচক। তবে দেশে আটকেপড়া প্রবাসী শ্রমিকদের কথা ভেবে সরকার গত শনিবার থেকে বিশেষ ফ্লাইট পরিচালনার সিদ্ধান্ত নেয়। প্রবাসী কর্মীদের কর্মস্থলে ফেরা নিশ্চিত করতে গত ১৭ এপ্রিল থেকে সৌদি আরব, সংযুক্ত আরব আমিরাত, ওমান, কাতার ও সিঙ্গাপুরÑ এই পাঁচ দেশে ফ্লাইট পরিচালনার অনুমতি দেওয়া হয়।

ইউএস-বাংলার বিশেষ ফ্লাইট আজ চীন ও সিঙ্গাপুর যাবে : বিশেষ ফ্লাইটের অনুমতি পাওয়ার পর আজ শনিবার চীনের গুয়াংজু ও সিঙ্গাপুর রুটে ফ্লাইট পরিচালনা করতে যাচ্ছে ইউএস-বাংলা এয়ারলাইন্স।

বেসরকারি বিমান পরিসেবা প্রতিষ্ঠানটি জানায়, আজ রাত ১০টা ১০ মিনিটে গুয়াংজুর উদ্দেশে ইউএস-বাংলা এয়ারলাইন্সের বিশেষ ফ্লাইট ঢাকা থেকে উড্ডয়ন করবে। স্থানীয় সময় ভোর ৩টা ৫০ মিনিটে গুয়াংজু পৌঁছবে এটি। পরে গুয়াংজু থেকে স্থানীয় সময় ভোর ৫টায় বাংলাদেশের উদ্দেশে রওনা হবে এবং ভোর ৭টায় ঢাকায় এসে পৌঁছবে। এ ছাড়া আজ রাত ১০টা ১০ মিনিটে প্রবাসীদের নিয়ে সিঙ্গাপুরের উদ্দেশে ঢাকা ছাড়বে ইউএস-বাংলার আরেকটি বিশেষ ফ্লাইট। এটি সিঙ্গাপুর পৌঁছবে স্থানীয় সময় ভোর ৪টা ২৫ মিনিটে। সিঙ্গাপুর থেকে ভোর সাড়ে ৫টায় রওনা হয়ে বাংলাদেশ সময় পৌনে ৮টায় ঢাকায় নামবে।

ইউএস-বাংলা এয়ারলাইন্স জানায়, এই দুই রুটে সপ্তাহে একদিন শনিবার বিশেষ ফ্লাইট পরিচালনা করা হবে। তবে চীনে ফ্লাইট পরিচালনার জন্য এয়ারলাইন্সটিকে কিছু শর্ত দিয়েছে বেবিচক। তারা জানিয়েছে, চীন থেকে আগত প্রত্যেককে সরকার নির্ধারিত হোটেল বা কোয়ারেন্টিন সেন্টারে নিজ খরচে প্রাতিষ্ঠানিক কোয়ারেন্টিনে থাকতে হবে।

ঢাকা থেকে চীনে যাওয়ার সময় মাঝারি আকারের এয়ারক্রাফটে যাত্রী ভরে ফ্লাইট পরিচালনা করা যাবে। তবে বড় আকারের এয়ারক্রাফটে (মডেলভেদে) সর্বোচ্চ ২৮০ থেকে ৩২০ যাত্রী বহন করা যাবে। চীন থেকে ঢাকায় ফেরার সময় মাঝারি আকারের এয়ারক্রাফটে বহন করা যাবে সর্বোচ্চ ১০০ এবং বড় আকারের ফ্লাইটে সর্বোচ্চ ১৫০ যাত্রী। প্রতিটি ফ্লাইটের ইকোনমি ক্লাসের একটি সারি ও বিজনেস ক্লাসের একটি সিট ফাঁকা রাখতেও বলা হয়েছে। ফ্লাইটে কোনো যাত্রীর করোনা সন্দেহ হলে তাকে ফাঁকা সিটে রাখার নির্দেশনা দিয়েছে বেবিচক।

Related posts

‘কাজী শাহেদ আহমেদ ছিলেন আলোর রশ্মি, আমরা তার আলোতেই আলোকিত’

News Desk

দিনাজপুরে এখনও পানিবন্দি হাজারও পরিবার

News Desk

দিনাজপুরে বাস খাদে পড়ে নিহত ২

News Desk

Leave a Comment