Image default
বাংলাদেশ

করোনা টিকার প্রথম ডোজ নেয়ার পর দ্বিতীয় ডোজ না পেলে কী হবে

বাংলাদেশে টিকার মজুদ ফুরিয়ে আসায় এবং এখন পর্যন্ত নতুন টিকার চালান এসে না পৌঁছনয় প্রথম ডোজ পাওয়া অনেক মানুষই চিন্তিত হয়ে পড়েছেন দ্বিতীয় ডোজ যথাসময়ে পাবেন কি না, কিংবা আদৌ পাবেন কি না।

শনিবার ঢাকার শেখ রাসেল গ্যাস্ট্রোলিভার হাসপাতালে গিয়ে দেখা গেছে, অনেকের দ্বিতীয় ডোজের নির্ধারিত তারিখ থাকার পরেও তারা টিকা নেয়ার এসএমএস পাননি। ফলে তারা টিকা নিতে পারেননি।

বনশ্রী থেকে আসা আলী হোসেন বলছেন, “আমার কাগজে টিকার তারিখ দেখা আছে ৮ই মে। কিন্তু আজ এখানে আসার পরে বলছে, এসএমএস না এলে টিকা দেয়া হবে না”।

উত্তরা থেকে এসেছেন সাবিনা ইয়াসমিন। তার টিকার তারিখ ৭ই মে হলেও এখনো তিনি এসএমএস পাননি। টিকার কাগজ নিয়ে এসেও তিনিও টিকা নিতে পারেননি।

এমন মানুষের সংখ্যা ১৩ লাখের বেশি হয়ে বসতে পারে বলে আশঙ্কা রয়েছে।

স্বাস্থ্য অধিদপ্তরের তথ্য অনুযায়ী, এখন পর্যন্ত প্রথম ডোজ পেয়েছেন ৫৮ লাখ ১৯ হাজার ৮৫৪ জন, আর দ্বিতীয় ডোজ টিকা পেয়েছেন ৩৩ লাখ ১৩ হাজার ৮২৪ জন। প্রথম ও দ্বিতীয় ডোজ মিলিয়ে এখন পর্যন্ত টিকা দেয়া হয়েছে ৯১ লাখ ৩৩ হাজার ২৭৮ ডোজ।

ভারত থেকে কেনা এবং উপহার হিসাবে পাওয়া মিলিয়ে দেশে টিকা রয়েছে এক কোটি ২ লাখ ডোজ। অর্থাৎ সরকারের হাতে এখন রয়েছে মাত্র ১১ লাখ ডোজের মতো টিকা রয়েছে।

প্রথম ডোজের টিকা নিয়েছেন, কিন্তু শুক্রবার পর্যন্ত দ্বিতীয় ডোজের টিকা পাননি এরকম মানুষ রয়েছেন ২৫ লাখ ৬ হাজার ৩০ জন। অর্থাৎ ১৩ লাখের বেশি মানুষের জন্য প্রয়োজনীয় দ্বিতীয় ডোজের টিকাই এই মুহূর্তে সরকারের হাতে নেই।

Related posts

আমার মানবাধিকারের মূলমন্ত্র নবীজির বিদায় হজের ভাষণ: বিএনএম মহাসচিব

News Desk

দেশজুড়ে বেড়েছে শনাক্তের হার, কমেছে সুস্থতা

News Desk

আ.লীগ ছাড়লেও লাঙ্গলকে ছাড়েনি স্বতন্ত্রের কাঁচি, অপর দুটিতে নৌকা জয়ী

News Desk

Leave a Comment