free hit counter
শিক্ষাবিদ ও কথাসাহিত্যিক সৈয়দ মনজুরুল ইসলাম
বাংলাদেশ

মাথা নত করতে হবে শুধু সত্যের কাছে

নিয়মনিষ্ঠা ও ভালো উদ্দেশ্য না থাকলে কোনো প্রতিষ্ঠান সফল হয় না। প্রথম আলোর সফলতার পেছনে আছে তার জবাবদিহি, দায়বদ্ধতা ও তথ্যবহুল উপস্থাপনা। প্রথম আলোর কাছে প্রত্যাশা, পত্রিকাটি যেন ক্ষমতার কাছে মাথা নত না করে। মাথা নত করতে হবে শুধু সত্যের কাছে।

প্রথম আলোর ২৪তম প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে গতকাল রোববার রাজধানীর কৃষিবিদ ইনস্টিটিউশন মিলনায়তনে আয়োজিত কর্মী উৎসবে যোগ দিয়ে চারজন বিশেষ অতিথি এসব কথা বলেন। তাঁরা হলেন শিক্ষাবিদ ও কথাসাহিত্যিক সৈয়দ মনজুরুল ইসলাম, বাংলাদেশ পরিবেশ আইনবিদ সমিতির (বেলা) প্রধান নির্বাহী সৈয়দা রিজওয়ানা হাসান, বিকাশের প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) কামাল কাদীর ও জনপ্রিয় অভিনেতা চঞ্চল চৌধুরী।

মাথা নত করতে হবে শুধু সত্যের কাছে

প্রথম আলো শুধু পড়েনই না, পত্রিকাটিতে লেখেনও এবং সে লেখা পড়ে যখন কেউ প্রতিক্রিয়া জানান, তাতে আনন্দ পান বলে উল্লেখ করেন শিক্ষাবিদ ও কথাসাহিত্যিক সৈয়দ মনজুরুল ইসলাম। তিনি বলেন, এখন সবাই সব খবর জানে। খবরের পেছনে কিছু ঘটনা থাকে। সাংবাদিকেরা যাঁরা আছেন, তাঁরা এমন প্রতিকূল পরিস্থিতিতে খবরের পেছনের খবর তুলে আনেন, সেটিই আসল খবর। প্রথম আলোর মাধ্যমে খবরের সেসব পেছনের খবর পরিষ্কার করা হয়।

পত্রিকার সঙ্গে পাঠকের একটা অভ্যাস তৈরি হয়ে যায় উল্লেখ করে সৈয়দ মনজুরুল ইসলাম বলেন, তথ্য তো প্রচুর আছে। সে তথ্য প্রক্রিয়াজাত করে জ্ঞানে রূপান্তরিত করে এগোতে হয়। তথ্যের মাধ্যমে যে সত্য উন্মোচিত হয়, তা বিকৃত করার উপায় নেই। প্রথম আলো সে সত্য উন্মোচনের কাজ করে যাচ্ছে।

প্রথম আলোর কাছে প্রত্যাশার কথা জানিয়ে সৈয়দ মনজুরুল ইসলাম বলেন, পত্রিকাটি যেন তার শক্তিটা ধরে রাখে।

Bednet steunen 2023