free hit counter
ঢাকা বাইরে দেয়া হবে না ফাইজারের টিকা
বাংলাদেশ

ঢাকা বাইরে দেয়া হবে না ফাইজারের টিকা

মহামারি করোনা সংক্রমণ প্রতিরোধে শিগগিরই ফাইজার-বায়োএনটেকের টিকা প্রয়োগ শুরু করবে সরকার। তবে পরিবহন ও সংরক্ষণ জটিলতায় এ টিকা রাজধানীর বাইরে প্রয়োগ করা হবে না।

স্বাস্থ্য অধিদপ্তরের মুখপাত্র ও পরিচালক (রোগ নিয়ন্ত্রণ) অধ্যাপক ডা. নাজমুল ইসলাম নিয়মিত বুলেটিনে এ কথা জানান।

ডা. নাজমুল ইসলাম জানান, ফাইজারের টিকা অত্যন্ত সংবেদনশীল হওয়ায় পরিবহন ও সংরক্ষণের কথা চিন্তা করে ফাইজারের টিকাটি রাজধানীর হাসপাতালে প্রয়োগের প্রস্তুতি নেয়া হয়েছে। যে হাসপাতালগুলোতে যারা আগে টিকা পেতে নিবন্ধন করেছিলেন এবং কোনো কারণে আগে গ্রহণ করতে পারেননি তারা অগ্রাধিকার পাবেন। যারা আগে নিবন্ধন করেছেন তারাই এ টিকা আগে পাবেন।

এছাড়া স্বাস্থ্যকর্মী ও অন্য যেসব ফ্রন্টলাইনার এখনো তাদের প্রথম ডোজ টিকা পাননি, তাদের ক্ষেত্রে প্রাধান্য দেয়া হবে।

বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয় (বিএসএমএমইউ), শেখ রাসেল জাতীয় গ্যাস্ট্রোলিভার ইনস্টিটিউট ও হাসপাতাল, কুর্মিটোলা জেনারেল হাসপাতাল এবং জাতীয় চক্ষু বিজ্ঞান ইনস্টিটিউটের করোনা টিকাদান কেন্দ্রে ফাইজারের টিকা দেয়া হবে।

স্বাস্থ্য অধিদপ্তর বলছে, ফাইজারের টিকা গর্ভবতী ও দুগ্ধদানকারী মায়েদের দেয়া যাবে না। অ্যালার্জি প্রতিক্রিয়ার ইতিহাস (অ্যানাফাউল্যাক্সিস) থাকলে সেসব ব্যক্তিকে টিকা দেয়া যাবে না। প্রথম ডোজ দেয়ার পর যদি অ্যালার্জি প্রতিক্রিয়া হয়ে থাকে, তাহলে দ্বিতীয় ডোজ দেয়া যাবে না। কোনো ব্যক্তির শরীরে ৩৮ দশমিক ৫ ডিগ্রি সেন্টিগ্রেড তাপমাত্রার জ্বর থাকলে তাকেও এ টিকা দেয়া হবে না।

এমনকি গ্রহীতার কভিড-১৯ রোগের লক্ষণ থাকলে সেরে না ওঠা পর্যন্ত টিকা দেয়া যাবে না। এছাড়া অসুস্থ ও হাসপাতালে ভর্তি ব্যক্তিকেও দেয়া হবে না ফাইজারের টিকা।

উল্লেখ্য, বিশ্ব স্বাস্থ্য সংস্থার (ডব্লিউএইচও) নেতৃত্বে করোনার টিকার জন্য গড়ে ওঠা বৈশ্বিক জোট কোভ্যাক্স ফ্যাসিলিটি গত ৩১ মে ১ লাখ ৬২০ ডোজ ফাইজারের টিকা ঢাকায় পাঠায়। এ টিকা মাইনাস ৯০ থেকে মাইনাস ৬০ ডিগ্রি তাপমাত্রায় সংরক্ষণ করতে হয়। একই সঙ্গে প্রয়োগের আগে এক ধরনের মিশ্রণ মিশিয়ে তা ডোজে রূপান্তর করতে হয়।

ফাইজারের টিকা রাখার জন্য সরকারের সম্প্রসারিত টিকাদান কর্মসূচির (ইপিআই) নিজস্ব ব্যবস্থাপনা, জনস্বাস্থ্য প্রতিষ্ঠান (আইপিএইচ), রোগতত্ত্ব, রোগ নিয়ন্ত্রণ ও গবেষণা প্রতিষ্ঠান (আইইডিসিআর), আন্তর্জাতিক উদরাময় গবেষণা কেন্দ্র বাংলাদেশ (আইসিডিডিআর,বি), বিএসএমএমইউ গবেষণাগারে এ টিকা রাখার মতো উপযুক্ত রেফ্রিজারেটর রয়েছে।

Related posts

কুমিল্লা ২৪ ঘণ্টায় ১৩ জনের মৃত্যু, শনাক্ত ৯২৪ জন

News Desk

দেশে শনাক্তের হার আরও কমলো

News Desk

চুয়াডাঙ্গা করোনায় মারা গেলেন আরও ৬ জন

News Desk
Bednet steunen 2023