Image default
অন্যান্য

প্রকৃতির চোখ-রাঙানির মধ্যেই শুরু হচ্ছে আসল বিশ্বকাপ

পৃথিবীতে অদ্ভুত কত পেশার লোকই তো আছেন! অস্ট্রেলিয়ার আন্তর্জাতিক বিমানবন্দরগুলোতে কর্মরত ‘বিহেভিরিয়াল অ্যানালিস্ট’রাও এর অন্যতম না হয়ে পারেনই না। কেতাদুরস্ত পোশাকে তাঁরা ঘুরে বেড়ান, কাজ অবশ্য এর চেয়ে ঢের বেশি। আগত যাত্রীদের চলাফেরা, ভাব এবং অঙ্গভঙ্গি বিশ্লেষণও একই সঙ্গে চলতে থাকে। সেই চলার শেষে একটি সিদ্ধান্তেও পৌঁছান তাঁরা।

সেদিন রাতে দুনিয়ার নানা জায়গা থেকে ভারতীয় সমর্থকের ঢল এসে যেন মিশে গিয়েছিল ভিক্টোরিয়া রাজ্যের রাজধানী মেলবোর্নের মোহনায়। তুলামেরিন আন্তর্জাতিক বিমানবন্দরে ভারতের অফিশিয়াল সমর্থকগোষ্ঠী ‘ভারত আর্মি’র সদস্য থেকে শুরু করে সাধারণ ভারতীয় নাগরিকদের ভিড়ে অনেকের পরিচয় লেখা ছিল তাঁদের শরীরেও। গায়ে যে চাপানো ছিল ভারতের নীলরঙা জার্সি! ইমিগ্রেশন কর্মীরাও তাঁদের স্বাগত জানাচ্ছিলেন ‘গুডলাক ইন্ডিয়া’ বলে। এমসিজিতে (মেলবোর্ন ক্রিকেট গ্রাউন্ড) ২৩ অক্টোবরের সন্ধ্যায় এবারের টি-টোয়েন্টি বিশ্বকাপের সুপার টুয়েলভ পর্বে দুই চিরপ্রতিদ্বন্দ্বী ভারত-পাকিস্তানের মহারণ সামনে রেখে এমন উপচে পড়া ভিড় অবশ্য প্রত্যাশিতই ছিল। মাসখানেক আগে এই ম্যাচের টিকিট ছাড়ার কয়েক মিনিটের মধ্যেই ‘সোল্ড আউট’ হয়ে যাওয়ার সগৌরব ঘোষণা বিজ্ঞপ্তি দিয়ে জানিয়েছিল বিশ্ব ক্রিকেটের নিয়ন্ত্রক সংস্থা আইসিসিও। পরে ছাড়া ‘স্ট্যান্ডিং’ টিকিটও ফুরিয়ে গেছে এক নিমেষে।

বিশ্বকাপের সবচেয়ে আকর্ষণীয় ম্যাচ নিঃসন্দেহে। তবে আজকের এসসিজিও (সিডনি ক্রিকেট গ্রাউন্ড) দর্শক আকৃষ্ট করায় পিছিয়ে নেই কোনো অংশে। ওমান ও সংযুক্ত আরব আমিরাতে হওয়া গত কুড়ি-বিশের বিশ্বকাপের দুই ফাইনালিস্ট অস্ট্রেলিয়া-নিউজিল্যান্ড লড়াইয়েরও কোনো টিকিট অবশিষ্ট নেই আর। তাসমান সাগরের এপার-ওপারের দুই দেশের ম্যাচের আগেই অবশ্য এবারের টি-টোয়েন্টি বিশ্বকাপ উত্থান-পতনের সাক্ষীও হয়ে গেছে। এই সংস্করণের ক্রিকেটের একটি উজ্জ্বল নক্ষত্র খসে পড়েছে, প্রথম পর্ব থেকেই বিদায় নিয়েছে দুইবারের বিশ্বচ্যাম্পিয়ন ওয়েস্ট ইন্ডিজ। আর ক্রিকেট প্রশাসনে অযাচিত সরকারি হস্তক্ষেপের কারণে আইসিসির নিষেধাজ্ঞা পাওয়ায় গত বছরের বিশ্ব আসরে খেলতে না পারা জিম্বাবুয়ে ‘বি’ গ্রুপ থেকে চ্যাম্পিয়ন হয়ে জায়গা করে নিয়েছে মূল পর্বে।

গতকাল পর্যন্ত যা যা হয়েছে, সবই ছিল প্রথম পর্বের আড়ালে হওয়া বাছাই পর্বের ম্যাচ। একেবারে তলানিতে পৌঁছে যাওয়া জিম্বাবুয়ে এর আগে খেলেছে ‘বাছাই পর্বেরও বাছাই পর্ব’। তাতে চ্যাম্পিয়ন হয়ে অস্ট্রেলিয়া বিশ্বকাপের প্রথম পর্বে খেলার টিকিট পাওয়া আফ্রিকার এই দলটি এবার ওপরে ওঠার সিঁড়ি ভেঙে এখন সেরা বারোতে। কিন্তু এই সুপার টুয়েলভ পর্ব শুরু না হওয়া পর্যন্ত তো আসল বিশ্বকাপের আমেজই ছড়ায় না। আজ বর্তমান চ্যাম্পিয়ন আর রানার্স-আপ দুই দলের লড়াই দিয়ে মূল পর্বের আমেজ আর উত্তাপ—দুটোই ছড়ানোর কথা। হ্যাঁ, কথাই। বিরূপ প্রকৃতি নিশ্চিত করে কিছু বলার উপায় রাখলে তো!

Related posts

‘সারাদেশে একই দামে প্রযুক্তি পণ্য বিক্রির উদ্যোগ নেবো’

News Desk

কক্সবাজারে তৃতীয় পর্যায়ে ঘর পাবে এক হাজার ৪৬৩ গৃহহীন পরিবার

News Desk

তাইওয়ানকে একীভূত করতে প্রয়োজনে বলপ্রয়োগ, শি’র হুঁশিয়ারি

News Desk

Leave a Comment