Image default
অন্যান্য

নর্ড স্ট্রিম-২ পাইপলাইন দিয়ে ইউরোপে গ্যাস সরবরাহে প্রস্তুত রাশিয়া: পুতিন

ইউরোপীয় ইউনিয়নে গ্যাস সরবরাহ পুনরায় শুরু করার প্রস্তাব দিয়েছেন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। তিনি বলেছেন, মস্কো বাল্টিক সাগরের নিচ দিয়ে জার্মানগামী নর্ড স্ট্রিম-২ পাইপলাইন দিয়ে ইউরোপে গ্যাস সরবরাহ পুনরায় শুরু করতে প্রস্তুত। পুতিনের এ প্রস্তাব তাৎক্ষণিকভাবে প্রত্যাখ্যান করেছে বার্লিন। খবর আল-জাজিরার.

মস্কোয় এনার্জি ফোরামে গতকাল বুধবার পুতিন বলেন, পাইপলাইনের দুটির মধ্যে একটি বেশ চাপে ছিল। একটি পাইপলাইনে গত মাসে একের পর এক বড় ধরনের ছিদ্র হয়েছে। যার কারণে ডেনমার্ক ও সুইডেনের উপকূলে গ্যাস ছড়িয়ে পড়ে। নর্ড স্ট্রিম-১ পাইপলাইনে গত মাসে শক্তিশালী বিস্ফোরণে পানির নিচে ফেটে গিয়েছিল।

রাশিয়া থেকে ইউরোপে গ্যাস সরবরাহের প্রধান দুটি পাইপলাইনে একাধিক ছিদ্র হওয়ার এ ঘটনাকে ‘নাশকতা’ বলছেন ইউরোপের বিভিন্ন দেশের নেতারা। তবে এ ধরনের দাবিকে ‘মূর্খতা’ বলে উড়িয়ে দিয়েছে রাশিয়া। যদিও এ ঘটনার কারণ এখনো খুঁজছেন জার্মানি, ডেনমার্ক ও সুইডেনের বিশেষজ্ঞরা।
পুতিন গতকাল ওই ফোরামে বলেছেন, নর্ড স্ট্রিম-২ পাইপলাইনের মাধ্যমে গ্যাস সরবরাহ নিরাপদ প্রমাণিত হলে রাশিয়া ইউরোপে গ্যাস সরবরাহে পাইপলাইনটি ব্যবহারে প্রস্তুত। তিনি জানান, এই পাইপলাইন বছরে ২৭ বিলিয়ন ঘনমিটার (বিসিএম) গ্যাস সরবরাহ করতে সক্ষম।

Related posts

রাজনৈতিক কর্মসূচিতে অতি উৎসাহী না হতে পুলিশ কর্মকর্তাদের নির্দেশ

News Desk

শিগগিরই চালু হবে ঢাকা-ইম্ফল ফ্লাইট: বিমান ও পর্যটন প্রতিমন্ত্রী

News Desk

কর্ণফুলীতে স্বেচ্ছাসেবক লীগ নেতা হত্যা মামলার প্রধান আসামি গ্রেপ্তার

News Desk

Leave a Comment