Image default
অন্যান্য

কূপ খনন করতে গিয়ে আটকেপড়া শ্রমিককে ৯ ঘণ্টা পর জীবিত উদ্ধার

রংপুরের বদরগঞ্জে একটি বাড়ির টয়লেটের কূপ খনন করতে গিয়ে বালু ধসে মাটি নিচে ২০ ফুট গভীরে আটকেপড়া নির্মাণ শ্রমিক আবু হাসানকে (২৮) উদ্ধার করা হয়েছে। ৯ ঘণ্টা ধরে উদ্ধার অভিযান চালিয়ে তাকে মাটির নিচ থেকে জীবিত উদ্ধার করেছে ফায়ার সার্ভিসের কর্মীরা।

শনিবার (২২ অক্টোবর) রাত ১টার দিকে স্থানীয়দের সহায়তায় ফায়ার সার্ভিস কর্মীরা তাকে জীবিত উদ্ধার করেন।

এদিন বিকেল তিনটার দিকে বদরগঞ্জ পৌর এলাকার বালুয়া ভাটায় সাবেক ভাইস চেয়ারম্যান সাইদুলের বাড়ির পাশে এ দুর্ঘটনা ঘটে।

ফায়ার সার্ভিসের টানা ৯ ঘণ্টা  উদ্ধার অভিযানে আরো অংশ নেন স্থানীয় জনপ্রতিনিধি ছাড়াও প্রশাসনের কর্মকর্তারা। এ সময় ঘটনাস্থলে উপস্থিত প্রশাসনের লোকজন। 

জানা গেছে, বদরগঞ্জ পৌর এলাকার বালুয়া ভাটা গ্রামের বাবুল দাসের বাড়িতে টয়লেটের কূপ খননে সকাল থেকে কাজ করছিলেন আবু হাসানসহ তিন শ্রমিক।

স্থানীয় লোকজন জানান, শনিবার দুপুর আড়াইটার দিকে খনন করা কূপ থেকে ওপরে উঠতে গিয়ে বালু ধসে আটকা পড়েন আবু হাসান। পরে ফায়ার সার্ভিসকে খবর দিলে তারা এসে উদ্ধার অভিযান চালায়।

স্থানীয়রা জানান, এ ঘটনায় সঙ্গে থাকা তিন শ্রমিকের মধ্যে দুই শ্রমিক বাড়ি চলে যান। পরে আবু হাসানকে না দেখে তাকে খুঁজতে থাকেন অন্য ওই দুই শ্রমিক।

এদিকে প্রায় ৯ ঘণ্টা মাটির নিচে গলা পর্যন্ত আটকে গিয়ে মৃত্যুর মুখে পড়েন ওই শ্রমিক। ঘটনা জানাজানি হলে ফায়ার সার্ভিসের কর্মীরা ঘটনাস্থলে পৌঁছে উদ্ধার অভিযান শুরু করেন।

সনাতন পদ্ধতিতে অভিযান পরিচালনা করায় উদ্ধার কার্যক্রম দীর্ঘ থেকে দীর্ঘতর হচ্ছে বলে অভিযোগ করেছেন স্থানীয়রা। তবে জীবিত অবস্থায় ওই শ্রমিককে উদ্ধারে কূপের নিচে অক্সিজেন সরবরাহ করা হয়। নির্মাণ শ্রমিক আবু হাসান পৌর এলাকার শাহাপুর মাস্টারপাড়া গ্রামের বাসিন্দা।

কূপে আটকা পড়ে থাকা শ্রমিককে নিরাপদে অক্ষত অবস্থায় উদ্ধার করতে রংপুর ও বদরগঞ্জ থেকে আসা ফায়ার সার্ভিসের তিনটি ইউনিট কাজ করেন।

অভিযান দেখতে ঘটনাস্থলে হাজার হাজার উৎসুক মানুষ ভিড় করেন। তাদের সবাই ওই নির্মাণ শ্রমিকের জন্য সেখানে বিশেষ প্রার্থনায় সামিল হয়েছিলেন। ওই শ্রমিককে জীবিত উদ্ধারের পর সবাই আল্লাহর কাছে শুকরিয়া আদায় করেন।

বদরগঞ্জ পৌরসভার মেয়র আহসানুল হক চৌধুরী টুটুল, উপজেলা চেয়ারম্যান ফজলে রাব্বি সুইট, ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্সের রংপুর বিভাগীয় উপপরিচালক জসিম উদ্দিন, উপজেলা নির্বাহী কর্মকর্তা (ভারপ্রাপ্ত) কাশপিয়া তাসরিন, রংপুর ফায়ার সার্ভিসের সিনিয়র স্টেশন অফিসার বাদশা মাসউদ আলম, বদরগঞ্জ থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) হাবিবুর রহমান হাবিবসহ উপজেলা প্রশাসনের কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

Related posts

ট্রান্সনিস্ট্রিয়াতে বিস্ফোরণের পর নিরাপত্তা জোরদার করলো মলডোবা

News Desk

চোটে বিশ্বকাপ থেকে ছিটকে যাওয়ার শঙ্কায় কান্তে–জেমস

News Desk

পুতিনের প্রস্তাবে রাজি হলেন এরদোগান

News Desk

Leave a Comment