free hit counter
জানা অজানা

রিও টিনটো: যে নদীতে ডুব দিলেই হয়ে যাবেন কঙ্কাল!

পৃথিবীর শোভা ও সৌন্দর্য্যের এক অনন্য সৃষ্টি নদী। সেই বহমান নদী মানেই ঝাঁপিয়ে পড়া, সাঁতার কাটা। শৈশবের এমন মজার স্মৃতি আছে অনেকরই। কিন্তু যদি এমন হয় যে, আপনি নদীতে ডুব দিলেন আর ভেসে উঠার পর আপনার গায়ে কিছুই নেই শুধু হাড়গুলো ছাড়া! তাহলে ব্যাপারটা কেমন হবে?

স্পেনে এমনই একটি ভয়ঙ্কর নদী আছে, যেখানে ডুব দিলে কঙ্কাল হয়ে উঠতে হবে। রিও টিনটো নামের এ নদীর পানি অত্যন্ত আম্লিক (এসিডিক) (pH-1.7-2.5) এবং ভারী ধাতু সমৃদ্ধ। নদীর পানিতে রয়েছে প্রচুর ফেরিক আয়রন। স্পেনের দক্ষিণ পশ্চিম দিয়ে বয়ে যাওয়া এ নদীটির উৎস আন্দালুসিয়া পর্বতে। এ নদীটি মাইন খননের সময় উৎপন্ন হয়েছে।

খ্রিস্টপূর্ব ৩০০০ সালের দিকে আন্দালুসিয়া প্রদেশ খনিজদ্রব্যে ভরপুর ছিল। সেই খনিজের সন্ধানে দফায় দফায় সেখানে মাইনিং শুরু হয়। প্রায় পাঁচ হাজার বছর ধরে সেখানে মাইনিং হয়েছে যার ফলে নদীর পানি মারাত্মক অম্লিক হয়ে পড়ে। অম্ল আর লৌহের উপস্থিতির কারণে নদীর পানি লাল হয়ে যায়। নদীর পানি পরীক্ষা করে বিজ্ঞানীরা জানতে পারেন, এর সাথে মঙ্গল গ্রহের পরিবেশের অনেকটা মিল রয়েছে। নদীটির পানিতে বাস করছে এমন এক ভয়ঙ্কর ব্যাকটেরিয়া যা ভয়ানক প্রতিকূল পরিবেশেও বংশবিস্তার করতে পারে, এমনকি অক্সিজেন ছাড়াও। এই ব্যাকটেরিয়া পানির সাথে মিশে বিষাক্ত হয়ে উঠে ফলে যে কোন প্রাণীর শরীরের মাংস সহজেই গ্রাস করে ফেলতে পারে।

এই মাইনটির ব্যাপ্তি এতোটাই ব্যাপক যে এর আশেপাশের গ্রামগুলোকে অন্যত্র সরিয়ে ফেলতে হয়েছে। এমনকি নদীটি বেশ কয়েকটি আস্ত পাহাড়কেও গ্রাস করেছে।

অত্যন্ত ভয়ানক হলেও এর সৌন্দর্যও কিন্তু কোন অংশে কম নয়। এই খননের প্যাটার্ন অর্থাৎ নদীটি এতোটাই দৃষ্টি নন্দিত যে দেখলে মনে হবে আপনি পৃথিবীর সবচেয়ে সুন্দর জায়গায় আছেন। তবে যতই সুন্দর হোক, এটাকে স্পর্শ করা যায় না।